চাঁপাইনবাবগঞ্জে নকশি কাঁথায় আঁকা হলো দেশের স্বাধীনতার ইতিহাস

চাঁপাইনবাবগঞ্জে নকশি কাঁথায় আঁকা হলো দেশের স্বাধীনতার ইতিহাস


সেবা ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নকশি কাঁথায় বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস চিত্রায়ণ করেছেন নকশি শিল্পীরা। 

২২ মার্চ সোমবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এ আয়োজন করা হয়। জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় নকশি কাঁথায় স্বাধীনতাযুদ্ধের বিভিন্ন ইতিহাস, বীর মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি আঁকেন শিল্পীরা।

সুই-সুতার ফোঁড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এঁকেছেন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার মাহবুবা। তিনি বলেন, দেশব্যাপী চাঁপাইনবাবগঞ্জের নকশি কাঁথার সুনাম রয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নকশি কাঁথার মাঝে স্বাধীনতার চিত্র ফুটিয়ে তোলার উৎসবে অংশগ্রহণ করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

এ উৎসবে অংশ নিয়েছেন মহিলা সংস্থার শেফা খাতুনও। তার নকশি কাঁথায় মুক্তিযুদ্ধের চিত্র তুলে ধরেছেন। ব্যতিক্রমী এমন আয়োজনের জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান তিনি।

জাতীয় মহিলা সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা বলেন, নকশি কাঁথা চাঁপাইনবাবগঞ্জের একটি ঐতিহ্যবাহী শিল্প, যা সারা দেশে বিখ্যাত। জেলা প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই।

জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক সাহিদা আখতার জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত এ উৎসবে ৮০ জন নারী অংশগ্রহণ করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, আমি এ জেলায় আসার আগেই নকশি কাঁথার নাম শুনেছি। সুই-সুতার ফোঁড়ে এ কাঁথা বানানো হয় নারীদের নিজস্ব হাতে। জেলার এ ঐতিহ্যকে ধরে রাখতে এ উৎসব আরো কার্যকরী ভূমিকা রাখবে বলে আমি আশাবাদী।  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।