মাস্ক ফেলে দেয়ার পর জন্মাবে ফুল, রঙিন হবে প্রকৃতি

S M Ashraful Azom
0
মাস্ক ফেলে দেয়ার পর জন্মাবে ফুল, রঙিন হবে প্রকৃতি


সেবা ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কভিড-১৯) থেকে বাঁচতে ছোট-বড় সবাইকেই পরতে হচ্ছে ফেস মাস্ক। কিন্তু ব্যবহার শেষে সেই মাস্কগুলো ফেলে দেয়ার কারণে দূষিত হচ্ছে পরিবেশ। এই পরিবেশ দূষণ ঠেকাতে সম্প্রতি তৈরি করা হয়েছে অতি বিশেষ এক ধরণের মাস্ক।

ফুলের বীজ দিয়ে তৈরি বিশেষ এই মাস্কগুলো ব্যবহার করা যাবে সাধারণ মাস্কের মতন করেই, কিন্তু ব্যবহার শেষে ফেলে দেয়ার পর সেগুলো থেকে জন্ম নেবে বিভিন্ন ফুলের গাছ। ফলে পরিবেশ দূষণের বদলে রঙিন হয়ে উঠবে প্রকৃতি।

অভিনব এই মাস্ক তৈরির পেছনে যিনি রয়েছেন তিনি হলেন, নেদারল্যান্ডসের নাগরিক ও পন্স অনটোয়ার্প ভিজ্যুয়াল কমিউনিকেশন –এর গ্রাফিক্স ডিজাইনার ম্যারিয়্যান ডি গ্রুট পন্স।

সম্প্রতি তিনি নিজের ওয়েবসাইটে বলেন, ‘আমার দীর্ঘদিনের গ্রাফিক্স ডিজাইনার পেশায় অনেক প্রিন্টিংয়ের কাজ ও প্যাকেজিংয়ের নকশা করতে হয়েছে যেগুলো আসলে বিশ্বের পরিবেশ দূষণ বাড়িয়েছে। 

তাই আমি পরিবেশকে কিছু ফিরিয়ে দিতে চেয়েছিলাম এবং একই সময়ে ফেলনা প্লাস্টিকের ওপর চলতি বছরের ১ জুলাই থেকে নিষেধাজ্ঞা জারি হওয়ায় বিষয়টি আমার কাছে আরো গুরুত্ব পায়।’

‘রাস্তাঘাটসহ সবখানে দীর্ঘদিন ধরে অপচনযোগ্য নীল রঙ্গের মাস্কের ছড়াছড়ি দেখার পর একদিন ঘুম থেকে উঠে আমার মাথায় প্রাকৃতিক উপায়ে ফুলের বীজ থেকে বিশেষ মাস্ক তৈরির চিন্তা কাজ করে। 

এখন পৃথিবী, প্রকৃতি, মৌমাছি, মানুষ সবাই খুশি। তাই আমি এই মাস্কগুলোকে ‘ম্যারি বি ব্লুম, ব্লুম দ্য ওয়ার্ল্ড’ নামে বিক্রি করে থাকি।’  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top