সেবায় প্রথম কাজিপুর উপজেলা ভূমি অফিস

সেবায় প্রথম কাজিপুর উপজেলা ভূমি অফিস


কাজিপুর প্রতিনিধি: সাধারণ মানুষকে ভূমি সংক্রান্ত নানা সেবা ও তথ্য উপাত্ত দিয়ে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা ভূমি অফিস প্রথম স্থান লাভ করেছে। 

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে  উন্নয়নশীল দেশে উত্তরণের উদযাপন উপলক্ষ্যে আয়োজিত দুইদিন ব্যাপী উন্নয়ন মেলায় প্রথমবারের মতো  অংশ নিয়ে উপজেলা ভূমি অফিস সাধারণ মানুষকে ভূমি সংক্রান্ত নানা সেবা প্রদান করেছে। 

মেলায় অংশ নেয়া মোট ২৬ টি স্টলের মধ্যে ২০০৯ সাল থেকে ২০২১ পর্যন্ত প্রদত্ত  সেবার তথ্য উপাত্ত দিয়ে পুরো স্টলটি সাজিয়েছিলো ভূমি অফিস। 

সেইসাথে মেলায় ভূমি সেবা নিতে আসা মানুষদের বিনামূল্যে নামজারির আবেদন করে দিয়েছেন। 

জনপ্রতিনিধি থেকে শুরু করে নানা পেশার জমির মালিকগণ মেলায় এসে ভূমি কর প্রদান করেছেন। 

উপজেলা ভূমি অফিসের পক্ষ থেকে সেবা গ্রহিতাদের আপ্যায়িত করা হয়েছে। মেলায় আগত প্রায় দুইশ মানুষ  ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন করসহ ভূমি বিষয়ের অন্যান্য সেবার বিষয়ে পরামর্শ নিয়েছেন। শতভাগ দুর্নীতিমুক্ত উপজেলা ভূমি অফিস- এই ম্যাসেজটি স্টল থেকে সাধারণ মানুষকে জানানো হয়। 

কোন অভিযোগ থাকলে সরাসরি সেটি  জানানোর অনুরোধসহ ভূমি মন্ত্রণালয়ের সেবা সংক্রান্ত বিষয়ে তারা সার্বক্ষণিক প্রচার চালিয়েছে। 

মেলার শেষদিন রবিবার (২৮ মার্চ) বিকেলে সেবা নিতে আসা সোনামুখী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী খান বলেন, ‘উৎসাহ উদ্দীপনার মাধ্যমে আমরা জনপ্রতিনিধগণ মেলার ভূমি অফিসের স্টলে এসে খাজনা পরিশোধ করলাম। মানুষ আমাদের দেখে অনুপ্রাণিত হবে। ভূমি অফিসের সেবা আমার ভালো লেগেছে।’ 

 এসময় ই নামজারির আবেদন করেন মাইজবাড়ি গ্রামের কৃষক মহির উদ্দিন। তিনি জানান, ‘ মেলায় আইসা ট্যাহা ছাড়াই নাম লেহাইলাম ( আবেদন করলাম)। এমন সেবাই আমরা চাই।’

খাজনা দিতে আসা কুনকুনিয়া গ্রামের আছের আলী জানান, ‘বড় স্যার (সহকারি কমিশনার ভূমি) নিজে আমার কাগজ নিয়া দেইহা দিছে। আমারে পরামিশ (পরামর্শ) দিছে। এহন ওই অফিসে যামু ভয় করমু না।’ 

 স্টলে বসে সেবা দেয়া কাজিপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম জানান, ‘  মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা ভূমি সংক্রান্ত সাধারণ মানুষের অস্বচ্ছ ধারণাকে পাল্টে দিতে কাজ করছি। 

যে সেবা এখানেই সম্ভব, তা করে দিয়েছি। না পারলে পরামর্শ দিয়েছি। গতবছর জাতিসংঘ থেকে পুরস্কার পাওয়ায় আমাদের দায়িত্ব বেড়ে গেছে অনেক।  

তাই দুর্নীতির অপবাদ ঘুচিয়ে সাধারণ মানুষকে ভূমি সেবা দিতেই এই অংশ নেয়া। মানুষও সাড়া দিয়েছে।’
  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops