শেখ মুজিবকে নিয়ে ডকুমেন্টারি প্রধানমন্ত্রীকে দিলেন জাপানের দূত

S M Ashraful Azom
0
শেখ মুজিবকে নিয়ে ডকুমেন্টারি প্রধানমন্ত্রীকে দিলেন জাপানের দূত


সেবা ডেস্ক: মুক্তিযুদ্ধের পর ১৯৭৩ সালে বাংলাদেশের সরকার প্রধান হিসেবে জাপান সফর করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই সময়ে জাপানের একজন নির্মাতা বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর ওপর ডকুমেন্টারি নির্মাণ করেছিলেন। সেই ডকুমেন্টারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

রোববার (২১ মার্চ) বঙ্গবন্ধুকে নিয়ে করা এই ডকুমেন্টারি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বাংলাদেশে নিযুক্ত জাপানের এই রাষ্ট্রদূত। একইসঙ্গে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে জাপানের প্রধানমন্ত্রী সুজা ইউসোহিডের বার্তাও পৌঁছে দেন তিনি।

ঢাকার জাপান মিশন জানিয়েছে, ১৯৭৩ সালে সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধুর জাপান সফর অত্যন্ত সফল ছিল। সেই সফরের সফলতার চিত্র ডকুমেন্টারিতে ফুটিয়ে তোলা হয়েছে। ডকুমেন্টারিটি বাংলা এবং জাপানীজ উভয় ভাষায় করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ডকুমেন্টারিটি জাপান সরকার উপহার হিসেবে দিয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৮ থেকে ২৪ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে জাপান সফর করেছিলেন। ওই সফরে বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহানা এবং পুত্র শেখ রাসেল সফরসঙ্গী ছিলেন। সফরে বঙ্গবন্ধু জাপানের ওই সময়ের রাজা হিরোহিত এবং রানি তজুনের সঙ্গে সাক্ষাত করেন। পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী তানাকা কাকুই এবং পররাষ্ট্রমন্ত্রী ওহিরা মাসায়ওসি’র সঙ্গেও বঙ্গবন্ধু সাক্ষাত করেন।   



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top