দেওয়ানগঞ্জে মুজিব বর্ষের ঘর নির্মাণে বাঁধা দেবার অপচেষ্টা

দেওয়ানগঞ্জে মুজিব বর্ষের ঘর নির্মাণে বাঁধা দেবার অপচেষ্টা


ফরিদুল ইসলাম ফরিদ, দেওয়ানগঞ্জ প্রতিনিধি: জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় খাস জমিতে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীন ও গৃহহীনের গৃহনির্মাণ কাজের বাঁধা দেওয়ার অভিযোগ উঠেছে।

উপজেলার সীমান্তবর্তী ডাংধরা ইউনিয়নের পূর্ব নিমাইমারী এলাকায় কারখানা মৌজাধীন ০১ নম্বর খতিয়ানে ৭৩৪৯ নম্বর দাগে ২ একর ৯২ শতাংশ জমি দীর্ঘদিন যাবত নিমাইমারী গ্রামের মৃত আকছের আলীর ছেলে সরবত আলী ভূমিহীন নামে ভোগ দখল করে আসছিলেন।

'আশ্রয়নের অধিকার প্রধানমন্ত্রীর উপহার" এই শ্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় দেওয়ানগঞ্জে  আশ্রয়ন প্রকল্প-২ এর কাজ শুরু হলে সরকারি জমি সরবত আলীর দখলীয়  ২ একর ৯২ শতাংশ জমি উদ্ধার করেন দেওয়ানগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান।

উদ্ধারকৃত জমিতে ভূমিহীন ও গৃহহীনদের গৃহনির্মাণ কাজ শুরু করলে সরবত আলী ও তার লোকজন স্থানীয় আওয়ামী লীগ সভাপতি আজিজুর রহমান কাজে বাঁধা দেন এবং শরবত আলীর পৈত্রিক সম্পত্তি বলে দাবি করে জেলা প্রশাসকের বরাবরে অভিযোগ করেন।

সরবত আলী জানান, এ জমি আমার বাপ দাদার ১০০ বছর আগের পৈত্রিক সম্পত্তি। এখানে এক সময় নদী ছিল, বর্তমানে আমার বাড়ি ঘর, গাছপালা ও আমের বাগান আছে। জোর করে বাড়িঘর ভেঙ্গে পাঁচ শতাধিক গাছপালা কেটে দিয়ে মাসুদ চেয়ারম্যান গৃহহীন প্রকল্প উঠানোর চেষ্টা করছে।
 দাদার নামে সি এস রেকর্ডভুক্ত। বি আর এস রেকর্ড এর জন্য মামলা প্রস্তুত করা আছে। বিগত ৪ বছর আগে স্থানীয় ভূমি অফিস ২০১৬ সনে ভূমিহীনদের মাঝে ভূমি বন্দোবস্ত এর জন্য আবেদন জমা দেওয়া আছে।

ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ মাসুদ জানান, অভিযোগকারীর অভিযোগ সত্য নয়। সরবত আলী ভূমিহীন নয়। তার পাকাবাড়ি, বসত ভিটাসহ ৩-৪ একর জমি আছে। সরকারি জমি দখল করে রাখার জন্য ভূমিহীন সেজে মিথ্যা অভিযোগ করেছেন তিনি।

অভিযোগের ভিত্তিতে ২৮ এপ্রিল অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. রফিকুল ইসলাম ঘটনা স্থল পরিদর্শন করেন ও প্রধানমন্ত্রীর দেওয়া ভূমিহীনদের জন্য ঘর তৈরীর কাজে বাঁধা না দেওয়ার অনুরোধ এবং সকলের একান্ত সহযোগিতা কামনা করেন।
এসময় সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান, সরকারি অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীসহ শতাধিক গ্রামবাসী উপস্থিত ছিলেন।  



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।