ধুনটে স্বেচ্ছাশ্রমে মেঠোপথ সংষ্কার

ধুনটে স্বেচ্ছাশ্রমে মেঠোপথ সংষ্কার


রফিকুল আলম,ধুনট (বগুড়া): বগুড়ার ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়নের ধামাচামা-মাজবাড়ি গ্রামে দুই কিলোমিটার দীর্ঘ কাঁচা রাস্তার বিভিন্ন স্থান ভাঙাচোরা। 

বৃষ্টি হলেই ভাঙা অংশ কাদা-পানিতে একাকার হয়ে যায়। ফলে এই রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে দুর্ভোগে পড়েন চার গ্রামের ছয় হাজার মানুষ। 

দুর্ভোগ দূর করার জন্য এলাকাবাসি জনপ্রতিনিধিদের কাছে কয়েকবার গিয়েছিলেন। 

কিন্তু তাতে কোনো কাজ হয়নি। তাই নিজেদের সমস্যা সমাধানে নিজেরাই এগিয়ে এলেন। শিক্ষার্থী, ব্যবসায়ী, কৃষকসহ নানা শ্রেণী-পেশার শতাধিক মানুষ নেমে পড়লেন রাস্তা সংস্কারের কাজে।

মঙ্গলবার সকালের দিকে সরেজমিন দেখা যায়, কারও হাতে টুকরি, কারও হাতে কোদাল। কোদাল দিয়ে মাটি কেটে টুকরিতে ভরা হচ্ছে। আর এসব টুকরি মাথায় করে নিয়ে রাস্তার ভাঙাচোরা অংশে ফেলা হচ্ছে। স্থানীয় কয়েক গ্রামের লোকজন এই কাজ করছেন। সোমবার থেকে চলছে তাদের এই কাজ। রাস্তার অধিকাংশ স্থান মাটি ভরাট করে দুই-তিন ফুট উঁচু করা হয়ে গেছে। এই কাজ শেষ হতে আরো তিন চার দিন লাগতে পারে।

রাস্তা সংস্কার কাজে ব্যস্ত গ্রামবাসি জানান, রাস্তার অনেক স্থান ভেঙে ধানি জমির সঙ্গে মিশে গেছে। এই দুরবস্থার বিষয়ে অবহিত থাকলেও রাস্তা সংস্কারে কোনো ব্যবস্থা নেননি। ইউপি চেয়ারম্যান ও সদস্যদের কাছে রাস্তা সংস্কারের দাবি জানালেও বরাদ্দ না থাকায় এ কাজ করা যাবে না বলে জানিয়ে দেন। অথচ ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি বা এলজিএসপি প্রকল্পের মাধ্যমে এ রাস্তার কাজ সহজেই করা যেত।

রাস্তা সংস্কার কাজের উদ্যোক্তা আব্দুস ছালাম বলেন, বেহাল রাস্তার কারণে তাদের দুর্ভোগের শেষ নেই। এ অবস্থায় গ্রামবাসী মিলে স্বেচ্ছাশ্রমে সংস্কারের উদ্যোগ নিয়েছেন। তিন চার দিনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে। তবে ভাঙনের কবল থেকে রাস্তাটি রক্ষায় কয়েকটি স্থানে প্রতিরক্ষা দেয়াল দরকার। সরকারিভাবে যদি এ কাজটা করা হয়, তা হলে রাস্তাটি সহজে ভাঙবে না।

নিমগাছি ইউনিয়নের ৯নম্বর ওয়ার্ডের সদস্য মুন্নু মিয়া জানান, এলাকাবাসির স্বেচ্ছাশ্রমে রাস্তার কাজ করার কথা শুনেছি। রাস্তাটার কাজের জন্য প্রকল্প বরাদ্দে আমি চেয়ারম্যানকে অনেকবার অনুরোধ করেছি। কিন্ত কাজ হয়নি।

ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আজাহার আলী পাইকাড় বলেন, সীমিত বরাদ্দ থাকায় এই রাস্তাটির কাজ করানো যায়নি। তবে পরে এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।   



শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Dara Computer Laptops