বন্ধ হচ্ছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার

বন্ধ হচ্ছে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার




সেবা ডেস্ক: নব্বই দশকে ইন্টারনেট ব্যবহারে প্রয়োজনের চেয়েও বিলাসিতা ছিল বেশি। ইন্টারনেট ব্যবহার করতে শেখা, বুকমার্ক করা, প্রথম ইমেল অ্যাকাউন্ট খোলা-নেটদুনিয়ায় হাতেখড়ি হয়েছিল একটা ব্রাউজারের হাত ধরেই। সেই ব্রাউজারটিই এবার বিদায় নিচ্ছে। হ্যাঁ, জনপ্রিয় ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারের কথাই বলা হচ্ছে।
বর্তমান কিংবা নব্বইয়ের প্রজন্মের হাতে এখন অনেক অপশন; তাই হয়তো ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে না। আর তাই ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট ক‌র্পোরেশন।

মাইক্রোসফট জানিয়েছে, আগামী বছরের জুনেই শেষবারের মতো ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। তবে নিজেদের এজ ব্রাউজার নিয়ে বাজারে শীর্ষস্থানে থাকা ক্রোম ব্রাউজারের সঙ্গে প্রতিযোগিতায় নামবে তারা।

মাইক্রোসফট এক ব্লগ পোস্টে জানিয়েছে, উইন্ডোজ ১০ এর সুনির্দিষ্ট কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ডেস্কটপ অ্যাপ্লিকেশন বন্ধ করে দেয়া হবে। আগামী বছরের ১৫ জুন থেকে আর মিলবে না সমর্থন।

১৯৯৫ সালে মাইক্রোসফট নিয়ে আসে ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ ব্রাউজার। দীর্ঘ ২৫ বছরের বেশি সময় ধরে গ্রাহকদের মন জয় করেছে এই ব্রাউজার। কিন্তু পরের দিকে কালের গতিতে ক্রমেই পিছিয়ে পড়ছিল ব্রাউজারটি। গ্রাহকের সংখ্যাও কমতে শুরু করে। গুগল ক্রোম-এর সঙ্গে পাল্লায় অনেকটাই পিছিয়ে পড়ে।

পরিসংখ্যান বলছে, বিশ্বে ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারীদের ৬৫ শতাংশই গুগল ক্রোম ব্যবহার করেন। অন্যদিকে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন মাত্র ২ শতাংশ মানুষ। অন্যদিকে মাইক্রোসফটেরই অপেক্ষাকৃত নতুন ব্রাউজার এজ ব্যবহার করেন ৮ শতাংশ ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারী।

তবে মাইক্রোসফট বিষয়টি‌কে নতুন উদ্যোম বলে উল্লেখ করেছে। প্রতিযোগিতায় আরও ভালো করতে ২০১৫ সালে এজ ব্রাউজার নিয়ে আসে প্রতিষ্ঠানটি। গুগল ব্রাউজারের মতো একই প্রযুক্তি ব্যবহার করা হয় এতে। আগামী বছর থেকে গুগল ক্রোমের সঙ্গে লড়াই করতে প্রস্তুত তারা। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।