কমিউনিটি ক্লিনিকের ভলান্টিয়ারদের সম্মানীভাতা প্রদান

কমিউনিটি ক্লিনিকের ভলান্টিয়ারদের সম্মানীভাতা প্রদান

কাজিপুর প্রতিনিধি: সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ১২ টি ইউনিয়নের এমএইচভি (মাল্টি পারপাস হেলথ ভলান্টিয়ার) দের সম্মানীভাতা নিয়ে সৃষ্ট উত্তেজনার নিরসন হয়েছে। 

গত রবিবার (২ মে) বিকেলে উপজেলায় কর্মরত তিনশ ছেচল্লিশজন এমএইচভি তাদের সম্মানীভাতা কর্তনের কারণে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার গাড়ি ঘেরাও করে প্রতিবাদ জানিয়েছিলেন। 

সোমবার (২৪ মে) দুপুরের পর থেকে তারা ভাতা  নিতে শুরু করেছেন। 

 কাজিপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তার কার্যালয়সূত্রে জানা গেছে,  উপজেলার ১২ ইউনিয়নের কমিউনিটি ক্লিনিকগুলোর কাজের গতি আনতে এমএইচভিদের  ২০১৯ সালে নিয়োগ দেয়া হয়। নিয়োগকালিন শর্ত মোতাবেক এই স্বেচ্ছাসেবকগণ একটি নির্দিষ্ট আ্যাপস ব্যবহার করে স্বাস্থ্য সংক্রান্ত ৩৬ প্রকারের কাজ করার কথা। 

কাজ  অনুযায়ী তারা সম্মানীভাতা পাবেন। এদিকে এমএইচভিগণ জানান, নিয়োগের পর থেকে তাদের অ্যাপস ঠিকমতো সচল থাকে না।  

এই অযুহাতে অনেকেই সময় মেনে নিয়ম করে ক্লিনিকগুলোতে যান না। কিন্তু তাদের প্রাপ্ত  ভাতাদি ঠিকই তুলে নেন। 

 সম্প্রতি এমএইচভিদের গত পাঁচ মাসের সম্মানীভাতার চেক স্বাস্থ্য কমপ্লেক্সে চলে আসে। উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা ডা. মোমেনা পারভীন পারুল সরকারি নির্দেশনা মোতাবেক প্রত্যেকের প্রাপ্ত মোট ভাতার শতকরা পাঁচ ভাগ হারে কেটে রেখে  বিল দেবার ঘোষণা দেন। 

এতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন ভলান্টিয়ারগণ। এক পর্যায়ে তারা স্বাস্থ্য কর্মকর্তার গাড়ি ঘেরাও করে রেখে চিৎকার চেঁচামেচি শুরু করেন। এরপর তারা মিছিল  নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের নিকট যান। কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী তাদের নিয়মানুযায়ী বিল নেবার পরামর্শ দিলে তারা চলে যান।

 সোমবার (২৪ মে) দুপুরে সরেজমিন উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে গিয়ে দেখা গেছে অধিকাংশ ভলান্টিয়ার কর্তন মেনে নিয়ে সম্মানীভাতা নিচ্ছেন। 

এসময় হাটশিরা কমিউনিটি ক্লিনিকের ভলান্টিয়ার মিলন মিয়া জানান, আমরা জানতাম না এটি সরকারী নির্দেশনা। তাই অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে। 

 উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মোমেনা পারভীন পারুল জানান, ‘ এদের অনেকে ঠিকমতো কাজই করে না। কেউ কেউ এলাকার বাইরেও থাকেন জানতে পেরেছি। তদুপরি নির্দেশ না মেনে হট্টগোল করেছে যা অত্যন্ত দুঃখজনক।  তবে এখন কোন সমস্যা নেই।
 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0 comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।