বাংলাদেশের উন্নয়নের রূপকার শেখ হাসিনা ও মাদারগঞ্জ: মো. শাহ্ জামাল

S M Ashraful Azom
0
বাংলাদেশের উন্নয়নের রূপকার শেখ হাসিনা ও মাদারগঞ্জ মো. শাহ্ জামাল



জামালপুরের মাদারগঞ্জ উপজেলা’র বুকে যমুনার তীরবর্তী অঞ্চলে ১ শত মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্ল্যানের অনুমোদন পেয়েছে। আজ (১০ আগস্ট) মঙ্গলবার অনুষ্ঠিত একনেকের সভায় অনুমোদন দিয়েছেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এই প্রকল্পের মোট ব্যয় হবে ১ হাজার ৫১১ কোটি ৭৯ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ব্যায় হবে ৩শ’ ১৯ কোটি ৪০ লাখ টাকা। ঋণ থেকে খরচ হবে ১হাজার ১১৬ কোটি টাকা। বাকি ৭৭ কোটি টাকা ব্যয় করবে ইন্ডিয়ান লাইন অব ক্রেডিট (এলওসি) সংস্থা। 

প্রকল্প’টি বাস্তবায়ন করবে রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল)। প্রায় ৫০ কি.মি. জুড়ে এই সোলার প্ল্যানে’র বিদ্যুৎ সরবরাহে’র সম্ভাবনা রয়েছে। জামালপুর জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয় জমি ৩৪৬ একর জমি অধিগ্রণ ও বন্দোবস্তের প্রক্রিয়াও সম্পন্ন করেছেন। এই প্রক্রিয়ার আওতায় ৮৮টি পরিবারকে পূনর্বাসনে’র পদক্ষেপ হাতে নিয়েছেন। বহুমুখী জ্বালানি, পরিবেশ বান্ধব বিদ্যুতের উৎপাদন ও ব্যবহারে এই সোলার প্ল্যানটি ভূমিকা রাখবে। এটিই হবে বাংলাদেশে’র সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্র। 

এক সমিক্ষায় দেখা গেছে, ২০১৭ সাল থেকে সারাদেশে ৭টি সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। বিদ্যুতায়ন বোর্ডের তত্ত¡াবধানে এসব সৌর বিদ্যুৎ কেন্দ্র থেকে ১৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এরমধ্যে সবচেয়ে বড় সোলার প্ল্যান ময়মনসিংহে’র গোরীপুরে অবস্থিত। সেখান’কার বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৫০ মেগাওয়াট। বর্তমানে নবায়ন’যোগ্য জ্বালানি থেকে ৭শ’ ৬৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এরমধ্যে সৌরবিদ্যুৎ থেকে পাওয়া যাচ্ছে ৫শ’ ৩২ মেগাওয়াট। 

এসব বিবেচনায় শেখ হাসিনার সরকার নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে আরো কিছু প্রকল্প হাতে নেয়। এরমধ্যে ১০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সৌর প্ল্যানটি জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় স্থাপিত হতে যাচ্ছে। 

বিশেষজ্ঞদের মতে দেশে ১০% বিদ্যুৎ নবায়ন’যোগ্য জ্বালানি থেকে ঘাটতি পূরণের চেষ্টা সফলের জন্য মাদারগঞ্জের সৌরবিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন একটি যুগান্তকারী পদক্ষেপ। এখানকার উৎপাদিত বিদ্যুতের ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ১১টাকা ৫পয়সা। ইতোমধ্যেই প্রধানমন্ত্রী ভার্চুয়াল সভায় দেশের বিদ্যুতের চাহিদা মেটাতে জনস্বার্থে সর্ববৃহৎ এই প্রকাল্পটি’সহ আরো ১০টি প্রকল্পের মোট ৭ হাজার ৯শ’ ৮৫কোটি ৮লাখ টাকার অনুমোদন দিয়েছেন। 

স্থানীয় সংসদ সদস্য মির্জা আজমের এলাকা মাদারগঞ্জে এই সৌর বিদ্যুতের প্রকল্পটি বাস্তবায়নের অবদান তারই বেশি। এজন্য তিনিই সবচেয়ে বেশি খুশি হবার কথা। এই প্রকল্পে’র আওতায় সুবিধা ভোগ করবে তাঁর নিজের এলাকা মাদারগঞ্জে’র পিছিয়ে পড়া মানুষসহ আরো অনেকে’ই। 

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি ও মির্জা আজমে’র প্রচেষ্টায় জামালপুর জেলাকে উন্নয়নের রোল মডেল হিসেবে নতুন করে পরিচয় ঘটিয়েছেন। শেখ হাসিনা সরকারের উন্নয়ন প্রকল্পের ধারাবাহিকতা’র অংশ হিসেবে এবং প্রাণপ্রিয় নেত্রী’কে ভালোবেসেই মির্জা আজম এবং প্রশাসন মাদারগঞ্জ সৌর প্ল্যান প্রকল্পের নাম দেন শেখ হাসিনা সৌর বিদ্যুৎ কেন্দ্র বা পার্ক। এটি একনেকের সভায় অনুমোদন দেবার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হয়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন চান। নাম চান না। তাই মাদারগঞ্জ সোলার প্ল্যানের সাথে যুক্ত হওয়া শেখ হাসিনার নামের স্থলে মাদারগঞ্জ যুক্ত করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এতে প্রতীয়মান হয় শেখ হাসিনা উন্নয়নই চান। নিজের নাম জাহিরি চান না। 

আমাদের দেশের প্রেক্ষাপটে’র দিকে তাকালে বলতে পারি, মানুষ সবাই নাম-কাম চান। কিন্তু শেখ হাসিনার বেলায় দেখা গেল ভিন্নতা। দেশের এতো বড় একটি প্রকল্পের সাথে তার নাম যুক্ত হবে। এটা খুশির খবর। কিন্তু না! দেখা গেল এর ভিন্নতা। তিনি খুশি হয়েই নীতিগতভাবে এই প্রকল্পের নাম দেন সোলার পার্ক মাদারগঞ্জ, জামালপুর। যদিও কোন কোন গণমাধ্যম শেখ হাসিনা সোলার পার্ক এবং মাদারগঞ্জ সোলার পার্কের নামেই খবরটি প্রচার করছেন। 

এই খবরটি প্রচারের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে আনন্দ-উল্লাস। কেওবা প্রধানমন্ত্রীকে বড় মনের মানুষ, বঙ্গবন্ধুর যোগ্য কন্যা, দেশের মানুষ, খাঁটি মানুষ ইত্যাদি বাক্যে শেখ হাসিনাকে স্মরণ করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু তাঁর নামই চান নাই। সেহেতু এই উদারতাকে কোনভাবেই আমাদের ছোট করে দেখার সুযোগ নেই। আমরা শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে বলতে চাই। এই জামালপুরের সাথেই আপনার নাড়ির টান যেন জিইয়ে থাকে আজীবন। এখন শ্লোগান দিচ্ছি মির্জা আজমের জামালপুর। উন্নয়নের জামালপুর। এরপর যেন শ্লোগান দিতে পারি শেখ হাসিনার জামালপুর। উন্নয়নের জামালপুর। এই প্রত্যাশায় বলতে চাই, শেখ হাসিনা অমর হোক। মাদারগঞ্জ, অমর হোক, মির্জা আজম অমর হোক। নেত্রী আপনি এগিয়ে যান। 


লেখক-
ইত্তেফাক সংবাদদাতা, 
সভাপতি, মেলান্দহ রিপোর্টার্স ইউনিটি, 
জামালপুর। 

 

শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top