গোপন শত্রুর ক্ষতি থেকে বাঁচতে যে আমল করবেন?

গোপন শত্রুর ক্ষতি থেকে বাঁচতে যে আমল করবেন



সেবা ডেস্ক: কথায় আছে মানুষ-মানুষের শত্রু। এ পৃথিবীতে সব মানুষের জীবনে শত্রু আছে। কারো বড় আর কারো হয়তো ছোটো।  আবার আপনার অজান্তেই রয়েছে আপনার অনেক শত্রু। যারা গোপনে আপনার ক্ষতি করার চেষ্টা করে। মানুষ জীবনে যত উন্নতি করবে ও অবদান রাখবে, তার শত্রু তত বাড়বে। কেউ বন্ধু রূপে শত্রুতা করবে, আবার কেউ প্রকাশ্যে শত্রুতা করবে। পৃথিবীর শুরু থেকে এই নিয়ম চলমান।

তাই শত্রুর চক্রান্ত ও ক্ষতি থেকে বাঁচতে আল্লাহর সাহায্য চাইতে হয়। বিভিন্ন আমল করে শত্রুর অনিষ্ট থেকে বেঁচে থাকার চেষ্টা করতে হয়। তন্মধ্যে একটি দোয়া বেশ বিখ্যাত। সাহাবি আবু মুসা আশআরি (রা.) বলেন, ‌‌‌‌আল্লাহর রাসূল (সা.) যখন কোনো গোত্র বা লোকদের ব্যাপারে ভয় পেলে, এই দোয়াটি পড়তেন।

‏ اللَّهُمَّ إِنَّا نَجْعَلُكَ فِي نُحُورِهِمْ وَنَعُوذُ بِكَ مِنْ شُرُورِهِمْ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম, ওয়া নাউজুবিকা মিং শুরুরিহিম।

অর্থ : হে আল্লাহ! আমরা তোমাকে শত্রুর মোকাবেলায় পেশ করছি, তুমিই তাদের দমন করো। আর তাদের অনিষ্ট থেকে তোমার নিকট আশ্রয় চাই। (আবু দাউদ, হাদিস : ১৫৩৭)

আরো একটি ছোট আমল করতে পারেন। এতে শত্রুর হাত থেকে সম্পূর্ণরূপে মুক্তি লাভ করবেন ইনশাআল্লাহ।

আমলটি হল-

اللَّهُمَّ مُنْزِلَ الْكِتَابِ ، سَرِيعَ الْحِسَابِ ، مُجْرِيَ السَّحَابِ ، هَازِمَ الأَحْزَابِ ، اهْزِمْهُمْ وَزَلْزِلْهُمْ

উচ্চারণ : আল্লাহুম্মা মুনযিলাল কিতাব, সারিয়াল হিসাব; মুজরিয়াস সাহাব, হাযিমাল আহযাব। আহযিমহুম ওয়া যালযিলহুম।

অর্থ : হে আমার মালিক ! কোরআন অবতীর্ণকারী; দ্রুত হিসাব গ্রহণকারী, মেঘকে পরিচালনাকারী। শত্রুবাহিনীকে পরাজিত ও প্রতিহত করাে, তাদের দমন ও পরাজিত করো; তাদের মধ্যে কম্পন সৃষ্টি করে দাও। (তাবরানি, হাদিস : ৯৮৯)

ইনশাআল্লাহ শত্রু কোনো ক্ষতি করতে পারবে না। বিপদেও ফেলতে পারবে না। তবে আমল শুরু করার এই বিষয়গুলো মনে রাখতে হবে- 

এক. আল্লাহর উপর ভরসা রেখে আমল করতে হবে। দুই. হালাল খাবার খেতে হবে। তিন. ৫ ওয়াক্ত নামাজ পড়তে হবে। চার. পিতা মাতার সঙ্গে সম্পর্ক ভালো রাখতে হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।