জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক জেলা পর্যায়ে সংলাপ

জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক জেলা পর্যায়ে সংলাপ



কাজিপুর  প্রতিনিধি: সিরাজগঞ্জের কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক জেলা পর্যায়ে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। 

কাজিপুর উপজেলা পরিষদ হলরুমে শনিবার বেলা দশটা থেকে দিনব্যাপী এই সংলাপে  সভাপতিত্ব করেন জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক কমিটির সদস্য ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়। 

অনুষ্ঠানে করোনাকালে বিদেশ থেকে ফেরত আসা ব্যক্তি, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, এনজিও কর্মকর্তা, সাংবাদিকগণ অংশ নেন। 

অনুষ্ঠানে অংশ নেন কসাস এন্ড মাইগ্রেশন এন্ড ডেভেলবপমেন্ট কমিটির অন্যতম সদস্য, নীলফামারী -৩ আসনের সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেল, সদস্য ও সাবেক এমপি রোকসানা ইয়াসমিন সুতি এবং সাবেক এমপি সেলিনা জাহান লিটা। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব কাজী আবুল কালাম, সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের পরিচালক জেসিয়া খাতুন, বাংলাদেশ অভিবাসী ফোরামের (বিওএএফ) চেয়ারম্যান নাজমুল আহসান বক্তব্য রাখেন।  

এছাড়া কাজিপুরের প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী। 

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবাসীকল্যাণ ও জনশক্তি রপ্তানি ( বিএমইটি) স্পেশালিষ্ট ডঃ নুরুল ইসলাম। 

বাংলাদেশ পার্লমেন্টারিয়ানস কসেস অন মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট এর এই সংলাপে জলবায়ু পরিবর্তনের নানা কারণ চিহ্নিতকরণ, মোকাবেলায় জটিলতাসমূহ, উত্তরণের নানা দিক, বাস্তকুহারাদের বাস্তব অভিজ্ঞতা, বিদেশ ফেরৎদের নানা সমস্যা, উত্তণের  চেষ্টার বিষয়ে খোলামেলা মতামত ব্যক্ত করেন অংশগ্রহণকারীগণ।

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।