বাংলা এসএমএস মোবাইল অপারেটরদের জন্য বাধ্যতামূলক

বাংলা এসএমএস মোবাইল অপারেটরদের জন্য বাধ্যতামূলক



সেবা ডেস্ক: মোবাইল ফোন অপারেট’র থেকে গ্রাহকদে’র পাঠানো সব এসএমএস বাংলায় পাঠানো’র নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআ’রসি। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে এই নির্দেশনা কার্যক’র হবে। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মোবাইল মাধ্যমেও বাংলা প্রচলনে’র জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এ’রইমধ্যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআ’রসি দেশে’র সব মোবাইল ফোন অপারেট’রগুলোকে এই নির্দেশনা পাঠিয়েছে বলে জানা গেছে।

 

জানা যায়, বিটিআ’রসি’র ২৫৫তম কমিশন বৈঠকে মোবাইল গ্রাহকদে’র বাংলায় এসএমএস পাঠানো’র বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। 

এতে করে সর্বস্তরে’র গ্রাহকদে’র কাছে মোবাইল ফোন অপারেটরে’র পাঠানো তথ্য সহজে বোধগম্য হবে। 

তবে অপারেট’রগুলো’র কারিগরি দিক বাস্তবায়নে’র জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নে’র নির্দেশনা দেওয়া হয়েছে। 

গত ১২ অক্টোব’র বিটিআ’রসি থেকে দেশে’র মোবাইল ফোন অপারেটগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়।

 

মোবাইল অপারেট’রগুলোকে সব এসএমএস বাংলায় দেওয়া’র বিষয়টি নিশ্চিত করে ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বা’র বলেন, আগে আমাদে’র দেশে’র মোবাইল অপারেট’ররা গ্রাহকদে’র কাছে এসএমএসে পাঠানো সকল তথ্য তারা ইংরেজীতে দিতো। 

কিন্তু আমাদে’র দেশে’র একটা বিশাল সংখ্যা’র মানুষ এখনও টুজি হ্যান্ডসেট ব্যবহা’র করে। আ’র ইংরেজীতে এসএমএস দেওয়াতে তাদে’র সবাই আসলে সম্পূর্ণ তথ্য বুঝেও না। 

মোবাইল অপারেট’রদে’র পাঠানো তথ্যগুলো যাতে সকলে’র জন্য সহজ বোধগম্য হয় তাই এই নীতিমালা করা হয়েছে।

 

মন্ত্রী আ’রও বলেন, আমাদে’র সংবিধানে’র অনুচ্ছেদে রাষ্ট্রভাষা হিসেবে বাংলা নির্ধারিত করা আছে। এছাড়াও অফিস আদালতেও বাংলা ভাষা ব্যবহারে’র প্রচলনও আগে থেকে শুরু হয়েছে। তাহলে টেলিকম কেন এই আওতায় আসবে না।  

তাই এই বিষয়ে আমরা টেলিকম অপারেট’রদে’রকে বিষয়টি অবহিত করি। তখন তারা আমাদে’রকে আন্তর্জাতিক সফটওয়া’র বাংলা ভাষা’র সমর্থনে’র বিষয়টি আনিয়ে আপত্তি জানায়। 

এই বিষয়ে তাদে’র সাথে আমাদেরে’র কয়েকদফা বৈঠক হয় যেখানে আমরা ইউনিকোড সমর্থিত সফটওয়্যা’র ব্যবহারে’র তাগিদ দেই। প’রবর্তীতে তারা কারিগরি প্রস্তুতি নেওয়া’র সময় নেয়।

 তিনি বলেন, অপারেট’রদে’র সাথে কয়েকদফা বৈঠক শেষ করেই বিটিআ’রসি থেকে অক্টোবরে’র ১২ তারিখে’র ওই নির্দেশনা দেওয়া হয়। 

অপারেট’রগুলো’র কারিগরি দিক বাস্তবায়নে’র জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নে’র নির্দেশনা দেওয়া হয়েছে।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।