২০২২ সালে হজে যেতে পারবেন বাংলাদেশীরা

Seba Hot News
0
২০২২ সালে হজে যেতে পারবেন বাংলাদেশীরা



সেবা ডেস্ক: আগামী বছরে’র জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হওয়া’র সম্ভাবনা ‘রয়েছে। হজে বাংলাদেশীরা অংশ নিতে পা’রবেন। তবে কত সংখ্যক হজযাত্রী যেতে পা’রবেন তা এখনো নির্ধারিত হয়নি।

হজচুক্তি হওয়া’র প’রই সংখ্যা জানা যাবে। দিকে ওমরাহ পালনে সিনোফার্মা’র টিকা নিয়ে জটিলতা কেটেছে।

এখন থেকে সিনোফার্মা’র টিকা গ্রহণকারীরা বুস্টা’রডোজ ছাড়াই ওমরাহ ক’রতে পা’রবেন। গতকাল সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান তথ্য জানান।

করোনা মহামারী’র কা’রণে গত দুই বছ’র বাংলাদেশ থেকে কোনো হজযাত্রী যেতে পারেননি।

২০২০ সালে শুধুমাত্র সৌদি আ’রবে’র ১০ হাজা’র নাগরিক এবং চলতি বছরে অনুষ্ঠিত হজে সৌদি অবস্থান’রত দেশী-বিদেশী মিলিয়ে মোট ৬০ হাজা’র ধর্মপ্রাণ মানুষ পবিত্র হজ সম্পন্ন করেন।

প্রাক-নিবন্ধন নিবন্ধন করেও হজে যেতে না পারায় অনেকেই মনোকষ্টে আছেন। আগামী বছরে’র হজে তাদে’র মনোবাসনা পূ’রণ হতে পারে বলে আশা করা হচ্ছে।

সভায় ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান বলেন, করোনাভাইরাস মহামারী পরিস্থিতি’র কা’রণে গত দুই বছ’র সৌদি আ’রবে’র বাইরে’র দেশ থেকে হজযাত্রীরা সৌদি আ’রব যেতে পারেননি।

বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি’র উন্নতি হওয়ায় পবিত্র ওমা’রহ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বাংলাদেশসহ বিশ্বে’র বিভিন্ন দেশ থেকে বিপুলসংখ্যক ওমরাহ যাত্রী সৌদি স’রকারে’র নির্ধারিত স্বাস্থ্যবিধি অন্যান্য শর্তাবলি পালন করে ওমরাহ পালন ক’রছেন।

প্রতিমন্ত্রী বলেন, আশা করা যায়, সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকলে চাঁদ দেখাসাপেক্ষে আগামী বছরে’র জুলাই (২০২২) পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং বাংলাদেশী হজযাত্রীরা হজে অংশগ্রহণ ক’রবেন।

সৌদি-বাংলাদেশ হজচুক্তি’র প’র বিস্তারিত বলা সম্ভব হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তবে আগামী হজ সুন্দ’রভাবে পরিচালনা’র লক্ষ্যে হজে’র অনেক কার্যক্রমে’র প্রস্তুতি এখন থেকেই শুরু ক’রতে হবে।

জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, দফত’র সংস্থাকে নির্ধারিত সময়ে’র মধ্যে নিজ নিজ কার্যক্রম সম্পন্ন করা’র তাগিদ দেন মন্ত্রী।

দিকে সিনোফার্মা টিকা গ্রহণকারীদে’র যারা ওমরাহ পালনে যাওয়া’র চেষ্টা ক’রছেন এত দিন তারা যেতে পারেননি। তবে বাধা এখন থেকে আ’র থাকছে না।

ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছেন, এখন থেকে সিনোভ্যাক/ সিনোফার্মা টিকা গ্রহণকারী ওমরাহযাত্রীরা বুস্টা’রডোজ ছাড়াই ওমরাহ্ পালন ক’রতে পা’রবেন।

ধর্ম মন্ত্রণালয়ে’র এক বিজ্ঞপ্তিতে জানা যায়, ধর্ম মন্ত্রণালয়ে’র সভাকক্ষে পবিত্র হজ সুন্দ’রভাবে পরিচালনা’র লক্ষ্যে পূর্বপ্রস্তুতি নিতে বৈঠক অনুষ্ঠিত হয়। যাতে হজকার্যক্রমে সম্পৃক্ত সংশ্লিষ্ট অংশীজনরা অংশ নেন।

বৈঠকে প্রাক-নিবন্ধনে’র বিদ্যমান অবস্থা, নিবন্ধিত হজযাত্রীদে’র বিদ্যমান অবস্থা, হজ-প্যাকেজ, প্রাক-নিবন্ধন নিবন্ধন কার্যক্রমে’র বর্তমান অবস্থা, ওষুধ চিকিৎসাসামগ্রী ক্রয়, পাসপোর্ট, রোড টু মক্কা ইনিশিয়েটিভ, বাংলাদেশ থেকে ওমরাহ পালনে’র নিমিত্তে সৌদি আ’রবে গমনকারী ব্যক্তিগণকে বুস্টা’রডোজ প্রদান, হজযাত্রীদে’র জন্য টিকা ক্রয়, ইলেকট্রনিক হেলথ প্রোফাইল, হজে’র কার্যক্রম বিষয়ে প্রচা’র-প্রচা’রণা, হজ এজেন্সি নবায়ন তালিকা প্রকাশসহ বিবিধ বিষয়ে’র ক’রণীয় নির্ধা’রণ করা হয়।

ধর্ম মন্ত্রণালয়ে’র সচিব কাজী এনামুল হাসানে’র সভাপতিত্বে বৈঠকে ধর্ম, স্বরাষ্ট্র, প’ররাষ্ট্র, বেস’রকারি বিমান পরিবহন পর্যটন, স্বাস্থ্য, তথ্য, সিভিল এভিয়েশন, স্বাস্থ্য অধিদফত’র, হজ অফিস, ঢাকা জেদ্দা, পাসপোর্ট, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টা’র (এনটিএমসি), সোনালি ব্যাংক, ইসলামিক ফাউন্ডেশন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (হাব) বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফত’র, সংস্থা’র প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top