পাটের স্যানিটারি প্যাড ম্যাশিন বানিয়ে আন্তর্জাতিক পুরস্কার জিতলেন ফারহানা

পাটের স্যানিটারি প্যাড ম্যাশিন বানিয়ে আন্তর্জাতিক পুরস্কার জিতলেন ফারহানা



সেবা ডেস্ক: পাট থেকে প্রাপ্ত সেলুলোজ দিয়ে স্যানিটারি প্যাড তৈরি’র মেশিন বানিয়ে একটি আন্তর্জাতিক পু’রস্কা’র জিতেছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে’র (আইসিডিডিআ’রবি) বিজ্ঞানী ফা’রহানা সুলতানা। 

আইসিডিডিআ’রবি তাদে’র অফিশিয়াল ফেসবুক পেইজে এক বিবৃতিতে জানিয়েছে, আইসিডিডিআ’রবি’র সহকারী বিজ্ঞানী ফা’রহানা সুলতানা আমেরিকান সোসাইটি ফ’র ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন (এএসটিএমএইচ) আয়োজিতমহামারি জলবায়ু পরিবর্তনে’র প্রভাব মোকাবেলায় স্বাস্থ্যসম্মত বিশ্ব সম্প্রদায়শীর্ষক চতুর্থ ইনোভেশন পিস প্রতিযোগিতায় গ্র্যান্ড পু’রস্কা’র জিতেছেন।

 আইসিডিডিআ’রবি বলছে, ফা’রহানা এমন একটি যন্ত্র উদ্ভাবন করেছেন, যেটি পাটে’র সেলুলোজ দিয়ে স্যানিটারি প্যাড তৈরি ক’রতে সক্ষম। 

এ’র মাধ্যমে আরো সাশ্রয়ী পরিবেশবান্ধব স্যানিটারি প্যাড তৈরি করা যাবে, যা বাংলাদেশে’র নারীদে’র মাসিক স্বাস্থ্যসু’রক্ষায় ভূমিকা রাখবে।

 বাংলাদেশ জুট মিলস ক’রপোরেশনে’র বৈজ্ঞানিক উপদেষ্টা . মোবা’রক আহমেদ খানে’র সঙ্গে সমন্বয় করে আইসিডিডিআ’রবি’র গবেষক ফা’রহানা সুলতানা ম্যানুয়াল পদ্ধতিতে পাটে’র সেলুলোজভিত্তিক ডিসপোজেবল প্যাড তৈরি’র জন্য তা’র যন্ত্রটিতে পরীক্ষা চালিয়েছেন। 

প্যাডটি বাংলাদেশে’র নারী মেয়েদে’র মাসিকে’র স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতা’র জন্য একটি বিকল্প সমাধান। পাটে’র সেলুলোজ একটি নতুন উপাদান এবং দেশে বর্তমানে এমন প্যাড বানানো’র কোনো ধ’রনে’র মেশিন নেই, যা দিয়ে প্যাড উৎপাদন ক’রবে।

 এএসটিএমএইচে’র এই প্রতিযোগিতা’র পু’রস্কা’র হিসেবে পাঁচ হাজা’র মার্কিন ডলা’র পাবেন ফা’রহানা। ২০২২ সালে এই প্রতিযোগিতা’র প’রবর্তী আসরে বিচা’রকে’র ভূমিকা পালন ক’রবেন তিনি।

 বিজ্ঞানী ফা’রহানা পু’রস্কারে’র টাকা দিয়ে আরো বেশিসংখ্যক প্যাড উৎপাদনে’র জন্য পরীক্ষা চালাবেন। 

একই সঙ্গে বাণিজ্যিকভাবে এটি উৎপাদনে’র পরিকল্পনা নিয়েও কাজ ক’রবেন তিনি। পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে গবেষণা  চালাবেন ফা’রহানা। আইসিডিডিআ’রবি তাদে’র ফেসবুক পেইজে  তথ্য জানায়। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।