পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটে বাষ্প জেনারেটর স্থাপন

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটে বাষ্প জেনারেটর স্থাপন



সেবা ডেস্ক: ঈশ্ব’রদীতে বাস্তবায়নাধীন বাংলাদেশে’র প্রথম রূপপু’র পা’রমাণবিক বিদ্যুৎ প্রকল্পে’র প্রথম ইউনিটে সবগুলো বাষ্প জেনারেট’র স্থাপনে’র কাজ সম্পন্ন হয়েছে। 

গতকাল বৃহস্পতিবা’র বিকেল ৪টা’র মধ্যে চা’রটি স্টিম জেনারেট’র স্থাপন সম্পন্ন হওয়া’র বিষয়টি নিশ্চিত করেন প্রকল্প পরিচালক . শৌকত আকব’র।

এটমোস্ত্রয় এক্সপোর্ট (এএসই) ভাইস প্রেসিডেন্ট এবং রূপপু’র এনপিপি নির্মাণ প্রকল্পে’র পরিচালক আলেক্সি দেইরি জানান, বাষ্প জেনারেট’র স্থাপনে’র মধ্য দিয়ে প্রথম ইউনিটে ইন্সটলেশন কাজে’র গুরুত্বপূর্ণ একটি অধ্যায় সম্পন্ন হলো। 

এখন প্রাইমারি সার্কিট ইকুইপমেন্ট যেমন রিয়্যাক্ট’র, বাষ্প জেনারেট’র এবং মূল সার্কুলেশন পাম্পে’র মধ্যে যোগাযোগ স্থাপনকারী মূল সার্কুলেশন পাইপ লাইনে’র ওয়েল্ডিংয়ে’র কাজ শুরু হবে।

প্রতিটি বাষ্প জেনারেটরে’র ওজন ৩৫০ টন। রিয়্যাক্ট’র প্ল্যান্ট সার্কুলেশন সার্কিটে বাষ্প জেনারেট’র সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। 

রিয়্যাক্ট’র কোরে সৃষ্ট তাপ সেকেন্ডারি সার্কিটে ট্রান্সফারে’র জন্য এই বাষ্প জেনারেট’র মূল ভূমিকা পালন করে। সেকেন্ডারি সার্কিটে বাষ্পে’র সাহায্যে টার্বাইন ঘোরে এবং এ’র মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হয়। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।