মালদ্বীপের সঙ্গে ফ্লাইট চালু করবে বাংলাদেশ বিমান: প্রধানমন্ত্রী

S M Ashraful Azom
0
মালদ্বীপের সঙ্গে ফ্লাইট চালু করবে বাংলাদেশ বিমান প্রধানমন্ত্রী



সেবা ডেস্ক: বাংলাদেশ স’রকারে’র প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগ বাড়ানো’র লক্ষ্যে সংযোগ জো’রদারে সম্মত হওয়া’র প্রেক্ষাপটে বাংলাদেশ বিমান ভা’রতে’র চেন্নাই হয়ে মালদ্বীপে’র সাথে বিমান যোগাযোগ চালু ক’রতে যাচ্ছে। 

তিনি বলেন, আমাদে’র জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়া’রলাইন্স চেন্নাই হয়ে মালদ্বীপে’র সাথে ফ্লাইট চালু ক’রতে যাচ্ছে। আমরা আশা করি যে ফ্লাইট চালু’র ফলে দুদেশে’র মানুষে’র মধ্যে যোগাযোগ এবং পর্যটন সহযোগিতা আদান-প্রদান বৃদ্ধি পাবে।

মালদ্বীপে’র  প্রেসিডেন্ট কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক শেষে প্রধানমন্ত্রী’র প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদে’র তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এয়া’রলাইন্স ইউএস-বাংলা’র ফ্লাইট শুরু’র মাধ্যমে বাংলাদেশ মালদ্বীপে’র মধ্যে সরাসরি ফ্লাইট বাড়নো হয়েছে।

তিনি বলেন, সংলাপে’র সময় তারা দুই দেশে’র মধ্যে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা, মানবসম্পদ উন্নয়ন, যুব খেলাধুলা, মৎস্য কৃষি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা জো’রদা’র এবং জলবায়ু পরিবর্তনে’র চ্যালেঞ্জ মোকাবেলা এবং জো’রপূর্বক বাস্তুচ্যু রোহিঙ্গাদে’র মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে’র জন্য একসঙ্গে কাজ ক’রতে সম্মত হয়েছেন।

বৈঠকে তারা বাংলাদেশ মালদ্বীপে’র মধ্যে যোগ্য স্বাস্থ্য পেশাজীবী নিয়োগে’র বিষয়ে সমঝোতা স্মা’রক, বাংলাদেশ মালদ্বীপে’র মধ্যে যুব ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা’র বিষয়ে সমঝোতা স্মা’রক এবং দ্বৈত ক’র এড়ানো এবং রাজস্ব ফাঁকি প্রতিরোধে ক’র আয় সংক্রান্ত বিষয়ে চুক্তি এবং চিকিৎসা এবং স্বাস্থ্যসেবা বিজ্ঞানে’র ক্ষেত্রে সমঝোতা স্মা’রক বিষয়ে আলোচনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আমাদে’র পূর্ববর্তী সিদ্ধান্তসমূহ পর্যন্ত অগ্রগতি পর্যালোচনা করেছি এবং ফলাফল সন্তোষজনক পেয়েছি।তিনি বলেন, তারা উভয় দেশে’র অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখে এমন অনথিভুক্ত বাংলাদেশি নাগরিকদে’র নিয়মিতক’রণে’র বিষয়েও আলোচনা করেছেন। তারা বহুপক্ষীয় ফোরামে সহযোগিতা, একে অপরে’র প্রার্থীদে’র সমর্থন এবং সন্ত্রাস দমনে সহযোগিতা’র বিষয়েও আলোচনা করেছেন। তা’র স’রকা’র তা’র দেশে’র মাটি ব্যবহা’র করে বাংলাদেশসহ অন্য কোনো দেশে’র বিরুদ্ধে কোনো ধ’রনে’র সন্ত্রাসী কর্মকা-ে’র অনুমতি দেবে না।

মালদ্বীপে’র প্রেসিডেন্টও আঞ্চলিক বৈশ্বিক সমৃদ্ধি, স্থিতিশীলতা শান্তি নিশ্চিত ক’রতে সন্ত্রাস চ’রমপন্থা’র বিরুদ্ধে একসঙ্গে লড়াই করা’র অঙ্গীকা’র করেন। প্রেসিডেন্ট সালিহ বলেন, তা’র স’রকা’র রোহিঙ্গাদে’র দ্রুত প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে।

তিনি কোভিড-১৯ মহামারী চলাকালীন সহায়তা’র জন্য বাংলাদেশে’র প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং মালদ্বীপে’র নাগরিকদে’র জন্য আগমনে’র প’র ভিসা দেওয়া’র ব্যবস্থা গ্রহণে উদ্যোগ কামনা করেন।

মালদ্বীপে’র শিক্ষার্থীদে’র বিশেষ করে মেডিকেল শিক্ষার্থীদে’র জন্য বাংলাদেশকে একটি কাক্সিক্ষত গন্তব্য উল্লেখ কওে প্রেসিডেন্ট সলিহ প্রধানমন্ত্রীকে এসব শিক্ষার্থীদে’র জন্য পূর্ণ মেয়াদি ভিসা দেওয়া’র আহ্বান জানান।

আলোচনাকালে প’ররাষ্ট্রমন্ত্রী . কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, প’ররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রী’র কার্যালয়ে’র সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া এবং জাতীয় রাজস্ব বোর্ডে’র (এনবিআ’র) চেয়া’রম্যান আবু হেনা  মো. ‘রহমাতুল মুনীম প্রমুখ বাংলাদেশ পক্ষে উপস্থিত ছিলেন।

মালদ্বীপে’র পক্ষে ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, অর্থমন্ত্রী ইবরাহিম আমী’র, স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম, শিক্ষামন্ত্রী আসিয়া নাসি’র, অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী উজ ফাইয়াজ ইসমাইল এবং পরিবেশ জ্বালানি মন্ত্রী সোরিক ইবরাহিম প্রমুখ উপস্থিত ছিলেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top