উল্লাপাড়ার সরিষা মাঠে মধু সংগ্রহে ব্যস্ত মৌ খামারীরা

S M Ashraful Azom
0
উল্লাপাড়ার সরিষা মাঠে মধু সংগ্রহে ব্যস্ত মৌ খামারীরা



রাজু আহমেদ সাহান, উল্লাপাড়া প্রতিনিধি: উল্লাপাড়ায় সরিষা মাঠে শুরু হয়েছে মৌ খামারীদের মধু সংগ্রহের কাজ। গত ১৫ দিনে এখানে এখন পর্যন্ত ১১৫ টি মৌ খামারী উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন সরিষার মাঠে মধু সংগ্রহের জন্য মৌ বাক্স ফেলেছেন খামারীরা। 

অন্য বছরের তুলনায় এবছর এখানে মৌ খামারীদের সংখ্যা বেশি। এবছর উল্লাপাড়ায় অন্ততঃ ১৯০ মেট্টিক টন মধু উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করেছে উল্লাপাড়া উপজেলা কৃষি বিভাগ। 

উল্লাপাড়ার আশার আলো মৌ খামারে গিয়ে কথা হয় এর মালিক আব্দুর রশিদের সঙ্গে। তিনি জানান, চলনবিল অধ্যষিত আলীগ্রাম মাঠে ৩৫০টি মৌ বাক্স স্থাপন করেছেন। 

তার মৌ খামারে ৪ জন শ্রমিক কাজ করছেন। আবহাওয়া অনুকুলে থাকলে এবছর তিনি মধু উৎপাদনে সফল হবেন বলে উল্লেখ করেন। 

আব্দুর রশিদ আরো জানান, মধু পাইকারী ২৫০ টাকা কেজি দরে এবং খুচরা ৩০০  টাকা দরে বিক্রি করা হচ্ছে। সংগৃহিত মধু দেশের বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে। 

আশার আলো খামারে কর্মরত অনার্স পড়–য়া শ্রমিক মোঃ শরিফুল ইসলামের সঙ্গে কথা বললে তিনি জানান, প্রতিবছর মধু সংগ্রহের সময় তিনি মৌ খামারে কাজ করেন। 

এসময় যে আয় হয় তা দিয়ে তিনি সারাবছর পড়াশোনার কাজে ব্যয় করেন। তিনি আরো জানান, ভবিষ্যতে তিনি নিজেই মৌ খামার স্থাপনের পরিকল্পনা করছেন।   

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আজমল হক জানান, চলতি রবি মৌসুমে উল্লাপাড়ার ১৪টি ইউনিয়ন ও পৌর সভায় ১৮ হাজার ৭৫০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। 

ইতোমধেই উপজেলার বিভিন্ন সরিষা মাঠে দেশের বিভিন্ন স্থান থেকে ১শত মৌ খামারী মধু সংগ্রহের জন্য উল্লাপাড়ায় এসেছে। এদের মৌ বাক্সের সংখ্যা এখন পর্যন্ত ১২ হাজার। 

আগামী কয়েক দিনে আরও ১৫জন মৌ খামারী উল্লাপাড়ায় আসার প্রস্তাব দিয়েছে। গেলো বছর উল্লাপাড়ার সরিষা মাঠ থেকে ১৭০ মেট্রিক টন মধু সংগ্রহ করে ছিলেন। 

এবছর এখানে ১৯০ মেট্রিক টন মধু সংগ্রহ করা হবে বলে কৃষি বিভাগের ধারণা।

দেশে উপজেলার মধ্যে উল্লাপাড়া উপজেলা সরিষা উৎপাদনে শীর্ষে রয়েছে। ফলে দেশের সবচেয়ে বেশি মধু উল্লাপাড়ায় উৎপাদিত হয়। 

এখান থেকে দেশের বিভিন্ন ওষুধ কোম্পানী ও বিভিন্ন বাজারে মধু পাঠানো হয়ে থাকে। সরিষা মৌসুমে এখানে অনেক বেকার যুবক সাময়িকভাবে কাজর সুযোগ পান।

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top