ঘাটাইলে তিল চাষে লাভবান হচ্ছে কৃষকরা

ঘাটাইলে তিল চাষে লাভবান হচ্ছে কৃষকরা



ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: তিল চাষ করে অধিক লাভবান হচ্ছেন টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার কৃষকরা। কম খরচে বেশি ফলন ও বাজারে ভালো দাম থাকায় উপজেলার চাষিদের মুখে হাসি ফুটে উঠেছে। 

দেড় থেকে দুই হাজার টাকা খরচ করে বিঘায় ২০ থেকে ২৫ হাজার টাকা লাভ করছেন তারা। 

ঘাটাইলে তিলের ফলন ভালো হওয়ায় প্রতি বছরই আবাদী জমির পরিমাণ বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে তিল চাষির সংখ্যা। 

আগামীতে তিলের আবাদ আরও বাড়বে বলে আশা করছে উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বছরের পর বছর অনাবাদী থাকে এমন জমিতে তিল চাষ করে কোনো নিড়ানী ছাড়াই অন্যান্য ফসলের চেয়ে বেশি লাভবান হচ্ছেন কৃষকরা। 

দেড় থেকে দুই হাজার টাকা খরচ করে বিঘায় ৮ থেকে ১০ মণ তিল উৎপাদন হয় জমিতে। 

তারা আরও জানান, উঁচু জমিতে তিল চাষ ভালো হয়। তিল চাষ করার পর সার, কিটনাশক বা সেচ দেওয়া লাগে না। আগাছাও নিড়ানী দেওয়া লাগে না জমিতে। 

এছাড়াও তিলের জমিতে বৃষ্টির পানি জমলে বা জলাবদ্ধতা সৃষ্টি হলে তিল নষ্ট হয়ে যায়। এজন্য নিচু জমিতে তিল চাষ খুব কম করা হয়।

 উপজেলার শোলাকুড়া গ্রামের কৃষক মনির আহমেদ বলেন, ‘তিল চাষে খরচ কম, আয় বেশি। আমার তিন বিঘা জমিতে তিল চাষ করেছি। 

আশা রাখি, প্রায় ৭০ হাজারের উপরে টাকা আসবে। প্রতিবছর জমিতে তিলই চাষ করবো।থ

গারোবাজার এলাকার কাশেম মিয়া নামে আরেক কৃষক বলেন, ‘জমিতে নিড় দিতে হয় না। কোনরকম বীজ বুনে রেখে দেই। আর ফলনও ভালো হয়। তবে এই ফসলের বড় সমস্যা নিচু জমি। 

বৃষ্টির পানি জমলেই গাছ মরে যায়। তাই তুলনামূলক উঁচু জমিতে লাগাইতে হয়। কৃষকদের মধ্যে উচ্চ ফলনশীল তিল বীজ বিতরণসহ কারিগরি প্রশিক্ষণ দেওয়া হলে এটি চাষে তাদের মধ্যে আরো সাড়া জাগবে বলে জানান তারা।

ঘাটাইল উপজেলা কৃষি কর্মকর্তা দিলশাদ জাহান বলেন, জেলায় ১৩৫০ হেক্টর জমিতে তিল চাষ হয়েছে। এই তিল চাষে এবছর চাষিরা বেশ লাভবান হবেন। 

বৃষ্টিপাতে সামান্য ক্ষতি হয়েছে। তারপরও প্রায় ৪৭০ টন তিল উৎপাদিত হবে। যার বাজার মূল্য হবে দুই কোটি ৭৫ লাখ টাকা। এখন বাজারে তিলের মূল্য হচ্ছে ২২০০ থেকে ২৫০০ টাকা। চাষি তিল বিক্রি অনেক লাভবান হবেন এবং আগামীতে আবাদ বাড়বে বলে মনে করছি।

 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।