আজ এসএসসির ফল প্রকাশ পাবে, যেভাবে ঘরে বসে সহজেই জানতে পারবেন!

আজ এসএসসির ফল প্রকাশ পাবে, যেভাবে ঘরে বসে সহজেই জানতে পারবেন!



সেবা ডেস্ক: আজ বৃহস্পতিবা’র প্রকাশ করা হবে এসএসসি সমমানে’র পরীক্ষা’র ফল। প্রধানমন্ত্রী’র সম্মতি পাওয়া’র এই ফল প্রকাশে’র চূড়ান্ত তারিখ নির্ধা’রণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এবা’র এসএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদে’র একাদশ শ্রেণিতে ভর্তি’র আবেদন নেয়া হবে অনলাইনে। আবেদন শুরু হবে জানুয়ারি থেকে। মার্চ থেকে একাদশ শ্রেণি’র ক্লাস শুরু’র কথা ‘রয়েছে।

এ’রআগে গত ১৪ নভেম্ব’র থেকে সারাদেশে শুরু হয় এসএসসি সমমানে’র পরীক্ষা। সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় সাড়ে ১১টায়। বছ’র মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২৭ হাজা’র ১১৩ জন।

গত বছ’র সংখ্যা ছিল ২০ লাখ ৪৭ হাজা’র ৭৭৯ জন। সে হিসেবে এবা’র পরীক্ষার্থী’র সংখ্যা বেড়েছে লাখ ৭৯ হাজা’র ৩৩৪ জন।

অন্যদিকে বাংলাদেশ ছাড়াও আটটি দেশে ৪২৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। দেশে’র বাইরে ৯টি কেন্দ্র হলো- জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, ওমানে’র সাহাম গ্রিসে’র এথেন্স।

এবারে’র এসএসসি সমমানে’র পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজা’র ১১৩ জন। গতবারে’র চেয়ে এবা’র পরীক্ষার্থী’র সংখ্যা লাখ ৭৯ হাজা’র ৩৩৪ জন বেড়েছে। গতবা’র পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজা’র ৭৭৯ জন।

করোনাভাইরাসে’র সংক্রমণ শুরু হলে ২০২০ সালে’র ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছ’র প’র ১২ সেপ্টেম্ব’র খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরে’র শিক্ষাপ্রতিষ্ঠান।

যেভাবে ঘরে বসে সহজেই জানতে পা’রবেন এসএসসি’র ফল

পরীক্ষা’র ফলাফল একযোগে শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন মোবাইল ফোনে এসএমএসে’র মাধ্যমে জানা যাবে।

ইন্টা’রনেটে http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানা যাবে। ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বা’র, পরীক্ষা’র (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

শিক্ষাবোর্ডে’র ওয়েবসাইটে রেজাল্ট জানতে প্রায় প্রতি বছ’র অতিরিক্ত ট্রাফিকে’র কা’রণে সার্ভা’র সংক্রান্ত সমস্যা হয়। তাই ওয়েবসাইটে’র মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে। এজন্য বিকল্প ‘রয়েছে।

মোবাইল ফোনে ফলাফল জানা’র উপায়:

মোবাইলে এসএমএস-এ’র মাধ্যমে ফল পাওয়া’র জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডে’র নামে’র প্রথম তিন অক্ষ’র লিখে স্পেস দিয়ে রোল নম্ব’র লিখে আবা’র স্পেস দিয়ে পাসে’র বছ’র লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহ’রণস্বরূপ: SSC DHA 123456 2018 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে’র জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডে’র নামে’র প্রথম তিন অক্ষ’র লিখে আবা’র স্পেস দিয়ে রোল নম্ব’র লিখে স্পেস দিয়ে পাসে’র সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহ’রণস্বরূপ: Dakhil MAD 123456 2018 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।