১৯৭১ এর বীরদের গল্প দিয়ে শেষ হলো 'স্টোরিজ অফ হিরো' ক্যাম্পেইন

S M Ashraful Azom
0
১৯৭১ এর বীরদের গল্প দিয়ে শেষ হলো 'স্টোরিজ অফ হিরো' ক্যাম্পেইন



ঢাকা, ডিসেম্ব’র ৩০, ২০২১: শেষ হচ্ছে বিজয়ে’র মাস ডিসেম্ব’র। এ’র সাথে শেষ হলোস্টোরিজ অব হিরোক্যাম্পেইন। গত ১২ ডিসেম্ব’র মুক্তিযুদ্ধসহ জাতীয় জীবনে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বাস্তবে’র নায়কদে’র খোঁজে ক্যাম্পেইন শুরু করে অপো বুরো বাংলাদেশ। 

এই তালিকায় ‘রয়েছে মুক্তিযোদ্ধা, নারী উদ্যোক্তা, সংগ্রামী মা, সুবিধাবঞ্চিত শিশু, ছাত্র-ছাত্রী, কৃষক শ্রমিক মেহনতী মানুষে’র গল্পকথা। যারা নিজেদে’র জীবন-সংগ্রামে’র মাধ্যমে জাতীয় জীবনে অবদান রাখছেন নি’রন্ত’র।

অপো গ্যালারি’র জন্য আয়োজিত 'স্টোরিজ অফ হিরোইক পিপল' ক্যাম্পেইনে’র মাধ্যমে মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ প’রবর্তী এই দুই সময়ে’র বী’রদে’র এক ফ্রেমে ধরে রাখতে যাচ্ছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। উদ্দেশ্য ছবি’র মাধ্যমে মাধ্যমে যুগ যুগ ধরে নতুন প্রজন্মকে তাদে’র সংগ্রামে’র গল্প জানানো। কা’রণ অ্যালবামে’র একেকটি ছবি এক একটি যুদ্ধ জয়ে’র গল্প। 

স্টোরিজ অফ হিরোক্যাম্পেইন শুরু’র প’র অনলাইন, অফলাইন ডিজিটাল প্রায় সব মাধ্যমে উপলক্ষে প্রচা’রণা চালায় অপো।

শুরুতেই মুক্তিযোদ্ধাদে’র গল্প দিয়ে শুরু করা যাক। প্রথম ধাপে নির্বাচিত তিন মুক্তিযোদ্ধা হলেন জহি’র উদ্দিন জালাল, মোহাম্মদ আবদুল কুদ্দুস লুবনা মরিয়ম। জহি’র উদ্দিন জালাল মোহাম্মদ আবদুল কুদ্দুস মৃত্যু নিশ্চিত জেনেও পাকিস্তানিদে’র বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। শত্রুপক্ষকে আঘাতে আঘাতে পর্যদুস্ত করে ফেলেন। পাকিস্তানিদে’র অমানুষিক নির্যাতনেও দমে যাননি তারা। সম্মুখ যুদ্ধে অংশ নিয়ে দেশকে স্বাধীনতা উপহা’র দেন। প’রবর্তীতে তাদে’র বী’রত্ব গাঁথা চা’রদিকে ছড়িয়ে পড়ে। সরাসরি অস্ত্র হাতে যুদ্ধ না ক’রলেও সাংস্কৃতিক কর্মকা-ে’র মাধ্যমে মুুক্তিযুদ্ধে অংশ নেন লুবনা মরিয়ম। এমনকি তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদে’র চিকিৎসায় দিনরাত পরিশ্রম গেছেন। সেই ঘটনা’র পঞ্চাশ বছ’র প’রও আজ তিনি মনে করেন মুক্তিযুদ্ধ প’রবর্তী বাংলাদেশে’র জন্য সাংস্কৃতিক আন্দোলন অনেক বড় ভূমিকা রেখেছে।

এবা’র আসবো বর্তমানে’র আধুনিক বাংলাদেশ বিনির্মাণে যারা কাজ করে যাচ্ছেন তাদে’র দিকে। প্রকৃতপক্ষে একাত্তরে’র মুক্তিযোদ্ধাদে’র জীবন থেকে উৎসাহিত হয়েই তারা বর্তমান বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছেন তারা। বর্তমানে’র তিন হিরো হলেন, দুলাল স্যা’র, ‘রবীন্দ্রনাথ বিশ্বাস সাজেদুল ইসলাম।

৬৫ বছ’র বয়সী দুলাল স্যা’র নিজ এলাকায় শিক্ষা’র আলো ছড়িয়ে দিচ্ছেন। সবা’র জন্য শিক্ষা নিশ্চিতক’রণে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান মসজিদ নির্মাণ করেন। অনির্বাণ বিদ্যালয়ে তিনি নিজেও শিক্ষার্থীদে’র পড়ান। আ’র ৭০ বছ’র বয়সী মুক্তিযোদ্ধা গ্রাম্য ডাক্তা’র ‘রবীন্দ্রনাথ বিশ্বাসে’র বাড়ি খুলনা’র বটিয়াঘাটা উপজেলায়। তিনি একাত্তরে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদে’র চিকিৎসা দিতেন। সেই থেকে আজ অবদি তিনি মানব চিকিৎসায় আত্মনিয়োগ করে যাচ্ছেন। দরিদ্র অসহায় মানুষে’র জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

অন্যদিকে সাজেদুল ইসলাম স্বেচ্ছাসেবক হিসেবে নিজেকে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে যুক্ত রেখেছেন। তিনি নিজে ‘রক্ত দেন অন্যদে’র ‘রক্ত দিতে উৎসাহিত করেন। করোনাকালীন সময়ে তিনি গোপালগঞ্জ বন্ধু মহলে’র সঙ্গে একত্রিত হয়ে মুমূর্ষু রোগীদে’র বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডা’র স’রবরাহ করে সর্বমহলে প্রশংসা কুঁড়ান।

অপো জানায়, এসব বাস্তবে’র বী’রদে’র গল্প ভার্চুয়াল অনলাইন আর্ট কালেকশন অপো গ্যালারিতে সং’রক্ষণ করা হবে। আর্থিক সাহায্যে’র পাশাপাশি তাদে’রকে সম্মানিত ক’রবে অপো বুরো বাংলাদেশ। আ’র যাদে’র ক্যামেরায় (রুবাবাতুল জান্নাত, সীমান্ত মন্ডল নিপা বেপারী) তিনটি গল্প উঠে তাদে’রকে সর্বশেষ মডেলে স্মার্টফোন রেনো আইওটি ডিভাইস দেওয়া হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top