ইউনেস্কোর স্বীকৃতি লাভ করলো দেড়শ বছরের পুরোনো দোলেশ্বর মসজিদ

S M Ashraful Azom
0
ইউনেস্কোর স্বীকৃতি লাভ করলো দেড়শ বছরের পুরোনো দোলেশ্বর মসজিদ



সেবা ডেস্ক: আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন ক’রল দেড়শ বছরে’র পুরোনো রাজধানী ঢাকা’র দক্ষিণ কেরানীগঞ্জে’র দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদটি। 

জাতিসংঘে’র শিক্ষা সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো’র ২০২১ সালে’র 'এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফ’র কালচারাল হেরিটেজ কনজা’রভেশন' পু’রস্কারে ভূষিত হয়েছে মসজিদটি। 

বাংলাদেশসহ ৬টি দেশে’র ৯টি প্রকল্প বিভিন্ন ক্যাটাগরিতে এবা’র পু’রস্কা’র পেয়েছে। এ’র মধ্যে 'অ্যাওয়ার্ড অব মেরিট' ক্যাটাগরিতে স্বীকৃতি পেয়েছে দোলেশ্ব’র মসজিদটি।

১৮৬৮ সালে মসজিদটি প্রতিষ্ঠিত। তখনকা’র জনসংখ্যা বিবেচনায় এটি ছোট আকারে নির্মাণ করা হয়েছিল। এ’র প’র মসজিদটি একাধিকবা’র সম্প্রসা’রণ করা হয়। 

কালে’র পরিক্রমায় মসজিদে’র অবকাঠামো ক্ষয়িষুষ্ণ হয়ে পড়ে। কয়েক বছ’র আগে মসজিদটি সংস্কা’র করে পুরোনো রূপ দেওয়া’র উদ্যোগ নেন স্থানীয় সংসদ সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। 

স্থপতি আবু সাঈদ এম আহমেদ সংস্কা’র কাজে’র নেতৃত্ব দেন। ২০১৮ সালে তা শেষ হয়। পরে ইউনেস্কো’র স্বীকৃতি’র জন্য স্থপতি সাঈদ আহমেদ আবেদন করেন।

স্থপতি আবু সাঈদ বলেন, বাংলাদেশে সাধা’রণত পুরোনো মসজিদ ভেঙে নতুন করে নির্মাণ করা হয়। ক্ষেত্রে পুরোনোটা রেখে নতুনটা তৈরি করা হয়েছে এবং পুরোনোটাকে আদি অবস্থায় নিয়ে যাওয়া হয়েছে। 

দেড়শ বছ’র আগে চুন-সু’রকি দিয়ে মসজিদটি নির্মাণ করা হয়। এটিকে পুরোনো রূপ দিতে তাই চুন-সু’রকি দিয়ে সংস্কা’র ক’রতে হয়েছে। 

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সেকালে মসজিদটি নির্মাণে’র সঙ্গে তা’র পূর্বপুরুষরা জড়িত ছিলেন।

স্থানীয়রা জানান, পুরোনো মসজিদে’র পাশেই নির্মাণ করা হয়েছে নতুন একটি মসজিদ। পুরোনো মসজিদটি আগে’র নকশায় সংস্কা’র করে লাইব্রেরি এবং মক্তবে রূপান্ত’র করা হয়েছে। 

দেশে’র বিভিন্ন এলাকা থেকে মুসল্লি পর্যটক ঘু’রতে আসেন মসজিদে। 

মসজিদ কমিটি’র সাধা’রণ সম্পাদক মো. শিশি’র বলেন, মসিজদটি সংস্কা’র হওয়া’র প’র দৃষ্টিনন্দন হয়ে উঠলে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় আসে। 

তখন থেকে মসজিদটি দেখতে দেশে’র বিভিন্ন এলাকা’র মানুষ আসতে থাকেন।

মসজিদে’র সভাপতি প্রিন্সিপাল মাসউদ হাসান বলেন, প্রাচীনকালে নির্মিত মসজিদটি দীর্ঘ দিন থেকে কেরানীগঞ্জবাসী’র কাছে সুপরিচিত। 

তারা মিডিয়া’র মাধ্যমে ইউনেস্কো’র পু’রস্কা’র পাওয়া’র খব’র জেনেছেন। এতে তারা আনন্দিত। মসজিদটি নিয়ে কেরানীগঞ্জবাসী সত্যিই গর্ব ক’রতে পারেন।

বিবিসি জানায়, বাংলাদেশ ছাড়াও এবা’র ভা’রত, চীন, জাপান, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে’র বিভিন্ন স্থাপনা ইউনেস্কো’র স্বীকৃতি পেয়েছে। 

গত ডিসেম্ব’র পু’রস্কা’রজয়ীদে’র নাম ঘোষণা করে সংস্থাটি। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, এসব স্থাপনা’র মাধ্যমে ঐতিহ্যে’র যে বৈচিত্র্য ধরে রাখা হয়েছে, সেটি সত্যিই প্রশংসা’র দাবিদা’র। 

যেসব স্থাপনা পু’রস্কা’র পেয়েছে সেগুলোতে টেকসই উন্নয়নে’র নানা দিক ‘রয়েছে। 

জানা গেছে, পুরোনো স্থাপনাগুলো’র সং’রক্ষণ ঠিকমতো হয়েছে কিনা, সেটি বিশ্নেষণ করে ইউনেস্কো’র বিশেষজ্ঞ কমিটি পু’রস্কা’রজয়ীদে’র নাম ঘোষণা করে।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top