বাসে চড়ে “ঢাকা নগর পরিবহন” উদ্বোধন করলেন দুই মেয়র

S M Ashraful Azom
0
বাসে চড়ে “ঢাকা নগর পরিবহন” উদ্বোধন করলেন দুই মেয়র



সেবা ডেস্ক: নিজ হাতে টিকেট কেটে বাসে চেপে বসলেন ঢাকা’র দুই মেয়’র। সেই বাস চলে গেল ঘাটা’রচ’র থেকে কাঁচপু’র। মাঝপথে তারা নেমে যান। 

তা’রপ’র তারা উভয়েই ঘোষণা দেন- ‘আজ থেকে পরিবহনে বিশৃঙ্খলা দূ’র ক’রতে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে’র অংশ হিসেবে চালু হলো ঢাকা নগ’র পরিবহন। বাস চলবে প্রতিদিনই ঘাটা’রচ’র-মোহাম্মদপু’র-গুলিস্তান-মতিঝিল-সাইনবোর্ড-কাঁচপু’র ব্রিজ রুটে চলবে। এভাবেই দুপু’র সোয়া ১২টা’র দিকে ঢাকা’র দুই মেয়’র বাসে চড়ে উদ্বোধন

করেছেন ঢাকা নগ’র পরিবহন। এ’র আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদে’র।

ঢাক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষে’র নির্বাহী পরিচালক নীলিমা আখতারে’র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যে’র মধ্যে ঢাকা-১৩ আসনে’র সংসদ সদস্য মোঃ সাদেক খান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনে’র চেয়া’রম্যান মোঃ তাজুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআ’রটিএ) চেয়া’রম্যান নূ’র মোহাম্মদ মজুমদা’র, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষে’র সাবেক নির্বাহী পরিচালক খন্দকা’র রাকিবু’র ‘রহমান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, উত্ত’র সিটি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, যুগ্ম পুলিশ কমিশনা’র সৈয়দ নুরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি’র মহাসচিব খন্দকা’র এনায়েত উল্লাহ গণপরিবহন বিশেষজ্ঞ . এস এম সালেহ উদ্দিন উপস্থিত ছিলেন।

নগ’রবাসী’র দীর্ঘদিনে’র স্বপ্ন দাবি ছিল উন্নত বিশ্বে’র আদলে ধ’রনে’র একটি বিশেষ সিটি সার্ভিসে’র কিন্তু বা’রবা’রই বাধা হয়ে দাঁড়িয়েছে পরিবহন মাফিয়ারা। এবা’র সব বাধা বিঘœ হুমকি ধমকি উপেক্ষা করেই ঢাকা’র দুই মেয়’র আতিকুল ইসলাম ব্যারিস্টা’র শেখ ফজলে নূ’র তাপস মিলেমিশে চালু ক’রতে সক্ষম হন নতুন এই সার্ভিসটি। উদ্বোধন দিনে বিআ’রটিসি’র ৩০টি ডাবল ডেকা’রসহ ৫০টি বাস দিয়ে পরীক্ষামূলকভাবে চালু করা হয়। যা আগামী দুই মাসে’র মধ্যে ১০০-তে উন্নীত করা হবে। ঢাকা নগ’র পরিবহনে প্রথম দিন থেকেই -টিকেটিং সিস্টেম চালু করা হয়। বাস-বে, যাত্রী ছাউনিগুলোও আগেই প্রস্তুত করা হয়েছে। এছাড়া রুটে প্রতিটি বাসে’র চালক-স্টাফদে’র নির্দিষ্ট পোশাক থাকবে। সেই সঙ্গে তাদে’র আইডি কার্ড ঝোলানো অবস্থায় থাকবে গলায়।

কেরানীগঞ্জে’র ঘাটা’রচ’র থেকে কাঁচপু’র পর্যন্ত প্রায় ২৭ কিলোমিটারে’র রুটে বিআ’রটিসি’র বাসে’র পাশাপাশি সবুজ ‘রঙে’র বাস নিয়ে ঢাকা নগ’র পরিবহন যাত্রা শুরু করেছে। রুটে কিলোমিটা’রপ্রতি ভাড়া পড়বে দুই টাকা ২০ পয়সা।

সময় মেয়’র ব্যারিস্টা’র শেখ ফজলে নূ’র তাপস বলেছেন-আজকে বাস রুট রেশনালাইজেশনে’র আওতায় পরীক্ষামূলক যাত্রাপথে কার্যক্রম সূচনা হলো। পরীক্ষামূলক যাত্রাপথে’র শুভ সূচনা প্রয়াত মেয়’র আনিসুল হককে উৎসর্গ করেছি। সবকিছু’র শুরুই স্বপ্ন দিয়ে। যে স্বপ্ন দেখেছেন ঢাকা উত্ত’র সিটি কর্পোরেশনে’র প্রয়াত মেয়’র আনিসুল হক। আমি এবং উত্ত’র সিটি কর্পোরেশনে’র মেয়’র মোঃ আতিকুল ইসলাম সেই স্বপ্নকে বুকে ধা’রণ করে, সড়ক পরিবহন সেতু মন্ত্রণালয়ে’র মন্ত্রী ওবায়দুল কাদেরে’র দিকনির্দেশনা, পরামর্শে’র আলোকে আজ আমরা পরীক্ষামূলক যাত্রাপথে’র শুভ সূচনা ক’রলাম। আজকে’র এই নবযাত্রাকে আমি উত্ত’র সিটি কর্পোরেশনে’র প্রয়াত মেয়’র আনিসুল হককে উৎসর্গ ক’রছি। মেয়’র তাপস বলেন, আমরা নির্ধারিত সময়ে’র মধ্যেই পরিপূর্ণভাবে কার্যক্রম বাস্তবায়ন ক’রব। সেজন্য সবা’র সহযোগিতা এবং বিশেষভাবে ঢাকাবাসী’র সহযোগিতা কামনা ক’রছি। নতুন বাস সেবা ঢাকা নগ’র পরিবহন আপনাদে’র জন্য আমাদে’র এবং সড়ক পরিবহন মন্ত্রী’র বিজয়ে’র উপহা’র।

মেয়’র ব্যারিস্টা’র শেখ তাপস পর্যায়ক্রমে পুরো ঢাকা শহরে’র গণপরিবহনে শৃঙ্খলা আনা’র প্রত্যয় জানিয়ে বলেন, কোন অনুমোদনহীন বাস ঢাকা শহরে চলতে পা’রবে না। যে যেই রুটে পা’রমিট নিয়েছে সেই রুটেই পরিচালনা ক’রতে হবে এবং পর্যায়ক্রমে সব রুটে ঢাকা নগ’র পরিবহন পরিচালিত হবে। আমাদে’র আ’রও কাজ বাকি আছে। বাইরে’র বাসে’র জন্য শহরে’র বাইরে বাস টার্মিনাল করা শুরু ক’রব। সেই সময় বাইরে’র বাস আ’র শহরে’র মধ্যে ঢুকতে পা’রবে না।

পরীক্ষামূলক যাত্রাপথে বাস সেবা চালুকে আজকে নব সূচনা উল্লেখ করে মেয়’র বলেন-আমাদে’র লক্ষ্য আগামী ২০২৩ সালে’র মধ্যে যখন এমআ’রটি পুরোদমে চলবে, তা’র সঙ্গে সঙ্গে নিচে’র সড়কে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং আমরা সেটা পূর্ণ বাস্তবায়ন ক’রব। আজকে নবসূচনা’র মাধ্যমে আমরা প্রথম যাত্রাপথ শুরু ক’রছি। আমাদে’র গাড়ি চালক, বাস চালকরা, আমাদে’র শ্রমিকরা এতদিন শুধু গ্লানি পেয়েছে। এতদিন শুধু অবজ্ঞা পেয়েছে। আজকে নব সূচনা হলো তারা সম্মান পেয়েছে। তারা তাদে’র কাপড় পেয়েছে, তারা তাদে’র মর্যাদা পেয়েছে, তারা তাদে’র নির্দিষ্ট মাসিক বেতন পাচ্ছে। এটাই আমাদে’র নবসূচনা। জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে নব দিগন্তে’র বাংলাদেশ।

সময় ঢাকা উত্ত’র সিটি কর্পোরেশনে’র মেয়’র আতিকুল ইসলাম বলেন, এটি বাস্তবায়নে’র জন্য আমরা ২০টি মিটিং করেছি। করোনা’র মধ্যে মিটিং করেছি। ঢাকা শহরে শৃঙ্খলা ফেরাতে চেষ্টায় গিয়ে আমরা বুঝেছি বাস রুট রেশনালাইজেশনে’র কোন বিকল্প নেই। আমরা কাজ করেছি এজন্য। সবা’র অক্লান্ত পরিশ্রমে আজ এটা পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন হচ্ছে। রুটে যারা বাস চালাবে সবা’র ড্রেস থাকবে। পরিচয়পত্র বাসে’র ভেতরে টাঙ্গিয়ে রাখতে হবে। শৃঙ্খলা আনতে বাসে’র বিকল্প নেই। যদি সবকিছু মেনটেইন ক’রতে পারি, তাহলে সড়কে প্রাইভেটকারে’র চাপ কমবে।  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top