বিশ্বের দুই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো বুয়েটের তৈরী ‘অক্সিজেট’

S M Ashraful Azom
0
বিশ্বের দুই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো বুয়েটের তৈরী ‘অক্সিজেট’



সেবা ডেস্ক: করোনাকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে’র (বুয়েট) একদল শিক্ষক-শিক্ষার্থী উদ্ভাবিত সিপ্যাপ ডিভাইসঅক্সিজেটআন্তর্জাতিক দুটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে।

গত নভেম্বরে অক্সিজেট স্বীকৃতি পায়। তবে বুয়েটে’র পক্ষ থেকে গত বুধবা’র গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

অক্সিজেট একটি নন-ইনভেসিভ সিপ্যাপ ভেন্টিলেট’র। এটি’র মাধ্যমে হাসপাতালে’র সাধা’রণ বেডেই প্রতি মিনিটে ৬০ লিটা’র পর্যন্ত উচ্চমাত্রা’র অক্সিজেন দেওয়া যায়।

বুয়েটে’র সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ইনোভেশন ফোরামে’র স্বাস্থ্যসেবাবিষয়ক স্টার্টআপ প্রতিযোগিতা ইমাজিন ইফ-গ্লোবাল উইনা’র’ (বৈশ্বিক বিজয়ী) ঘোষণা করা হয়েছে অক্সিজেটকে।

ছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং সোসাইটি’র (বিএমইএস) ডিজাইন প্রতিযোগিতায়ও অক্সিজেট চ্যাম্পিয়ন হয়েছে।

ইনোভেশন ফোরাম আয়োজিতইমাজিন ইফপ্রতিযোগিতাটি হয় দুই পর্বে। প্রথম পর্বটি অক্সফোর্ড, কেমব্রিজ, লন্ডন, ম্যানচেস্টা’র, বার্সেলোনা, নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো, কোপেনহেগেন, হংকং, কুয়ালালামপু’র, লুসান, ওকিনাওয়া, ইউস্কাদি ঢাকায় অবস্থিত সংস্থাটি’র আঞ্চলিক শাখায় অনুষ্ঠিত হয়।

পাঁচ শতাধিক স্টার্টআপে’র মধ্যে আঞ্চলিক প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারীদে’র থেকে সেরা ১৫টি নির্বাচিত হয়। গত আগস্টে বাংলাদেশ ভা’রতে’র সেরা ১০টি স্টার্টআপে’র মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করেঅক্সিজেটদ্বিতীয় হয়ে চূড়ান্ত পর্বে’র জন্য নির্বাচিত হয়।

গত ১১ নভেম্ব’র স্পেনে’র বার্সেলোনায়ইমাজিন ইফ’-এ’রগ্লোবাল ফাইনালপর্ব অনুষ্ঠিত হয়। সেখানে অক্সিজেটকেগ্লোবাল উইনা’রঘোষণা করা হয়। এই প্রথম দক্ষিণ এশিয়া’র কোনো স্টার্টআপ ইমাজিন ইফ প্রতিযোগিতায় জয়লাভ ক’রল।

প্রতিযোগিতা’র বিচা’রক প্যানেলে অ্যাস্ট্রাজেনেকা’র হেড অব ইনোভেশনসহ বেশ কয়েকজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।

বিজয়ী ঘোষণা’র আগে বিচা’রকেরা বলেন, তাঁরা বৈশ্বিক মহামারি করোনা’র বিরুদ্ধে লড়াইয়ে বুয়েটে’র অক্সিজেটে’র অগ্রগতি’র পাশাপাশি জনসাধা’রণে’র জন্য তা’র প্রত্যক্ষ প্রভাবে’র কা’রণে এটিকে (অক্সিজেট) সর্বসম্মত সিদ্ধান্তে বিজয়ী ঘোষণা করেছেন।

অন্যদিকে বিএমইএস আয়োজিত ডিজাইন প্রতিযোগিতায় বিশ্বে’র বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বাছাই করা করোনাবিষয়ক সেরা তিনটি প্রকল্পে’র মধ্যে বুয়েটে’র অক্সিজেট বিজয়ী হয়।

চূড়ান্ত পর্বে যুক্তরাষ্ট্রে’র ডিউক বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া অ্যাট লস অ্যাঞ্জেলস বাংলাদেশে’র বুয়েট অংশ নেয়।

বিচা’রকদে’র মতামতে’র ভিত্তিতে ২২ নভেম্ব’র বুয়েটে’র অক্সিজেটকে এই প্রতিযোগিতা’র বিজয়ী ঘোষণা করা হয়। এ’র মধ্য দিয়ে প্রথমবারে’র মতো দক্ষিণ এশিয়া’র কোনো বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় জয়লাভ ক’রল।

অক্সিজেট বিদ্যুৎ ছাড়াই চলে। দেশে’র হাসপাতালগুলো’র সাধা’রণ বেডে রোগীকে প্রতি মিনিটে সর্বোচ্চ ১৫ লিটা’র পর্যন্ত অক্সিজেন দেওয়া যায়। এ’র বেশি অক্সিজেনে’র দ’রকা’র হলে হাই ফ্লো নাজাল ক্যানুলা লাগে কিংবা রোগীকে আইসিইউতে নিতে হয়। কিন্তু বিশেষ ওই ক্যানুলা আইসিইউদুটি’রই সংকটে অনেক রোগীকে পর্যাপ্ত অক্সিজেন দেওয়া সম্ভব হয় না। সংকটে’র সমাধান দিতে পারে অক্সিজেট। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top