রমজানে ক্রয় ক্ষমতার মধ্যেই রাখা হবে নিত্যপণ্য: বাণিজ্যমন্ত্রী

রমজানে ক্রয় ক্ষমতার মধ্যেই রাখা হবে নিত্যপণ্য বাণিজ্যমন্ত্রী



সেবা ডেস্ক: বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এ বছরের আসন্ন রমজানকে ঘিরে বাজারে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে কাজ শুরু হয়েছে। গত বছরের চেয়ে এবার টিসিবির পণ্য বিক্রিসহ খোলা বাজারে ন্যায্যমূল্যে পণ্য বিক্রির পরিমাণ বাড়ানো হবে। রমজানে নিত্যপণ্যের বাজার মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই থাকবে।


গতকাল শনিবার লালমনিরহাট শেখ শফি উদ্দিন কমার্স কলেজে এক অনুষ্ঠানে যোগদান করতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলসহ জিনিসপত্রের দাম বেড়ে গেলে সেটির প্রভাব বাংলাদেশও পড়ে। তবে এবারের রমজানে যেন কোনো কিছুর দাম বৃদ্ধি না হয় সেদিকে লক্ষ্য রেখে কাজ করছি।


বাজার নিয়ন্ত্রণ রাখার বিষয়ে টিপু মুনশি বলেন, এরই মধ্যে বাংলাদেশের সব স্থানে বাজার মনিটরিং করতে বলা হয়েছে। কেউ কোনো পণ্য মজুত করে দাম বৃদ্ধি করলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


বাণিজ্যমন্ত্রী আরো বলেন, লালমনিরহাট জেলায় ভুট্টাজাত শিল্প কারখানা প্রতিষ্ঠার কাজ করা হচ্ছে। একই সঙ্গে এ জেলায় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজও চলমান। বর্তমান সরকার ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে কাজ করছে। লালমনিরহাটের মোগলহাট স্থলবন্দর চালু হলে উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়বে। এছাড়াও বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতের সঙ্গে রেলপথ যোগাযোগ সচল করে উভয় দেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য সরকারের রেলপথ মন্ত্রণালয়কে বলা হবে।


টিপু মুনশি আরো বলেন, তিস্তা নদীকে ঘিরে সরকার মহাপরিকল্পনা নিয়েছে। সেখানে সাড়ে ৮ হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে তিস্তা পাড় তথা রংপুর বিভাগের পর্যাপ্ত উন্নতি ঘটবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরাঞ্চলের উন্নয়নে বেশ আন্তরিক। আমরা তারই নির্দেশনায় কাজ করে যাচ্ছি।


এর আগে, রোটারি ক্লাবের আয়োজনে ছিন্নমূল শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করতে লালমনিরহাট আসেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তার সঙ্গে ছিলেন লালমনিরহাটের ডিসি আবু জাফর, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, জেলা চেম্বার অব কমার্সের সভাপতি শেখ আব্দুল হামিদ বাবু, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম ও পৌর মেয়র রেজাউল করিম স্বপন প্রমুখ। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।