গ্রামে ফিরত কর্মহীনদের জন্য ৫ শত কোটি টাকার তহবিল গঠন

S M Ashraful Azom
0
গ্রামে ফিরত কর্মহীনদের জন্য ৫ শত কোটি টাকার তহবিল গঠন



সেবা ডেস্ক: প্রাণঘাতি ভাইরাস করোনা মহামারি অন্যান্য কা’রণে কাজ হারিয়ে গ্রামে ফিরে যাওয়া জনগোষ্ঠী’র কর্মসংস্থান সৃষ্টি দারিদ্র্য বিমোচনে ৫০০  কোটি টাকা’রঘরে ফেরাবিষয়ক পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ’র আওতায় দরিদ্র জনগোষ্ঠী জামানত ছাড়াই স্বল্প সুদে ঋণ পাবেন।

সোমবা’র বাংলাদেশ ব্যাংকে’র এক প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনা মহামারি’র কা’রণে শহ’রকেন্দ্রিক জনগোষ্ঠী’র উল্লেখযোগ্য সংখ্যক কর্মজীবী মানুষ হঠাৎ কাজ হারিয়ে গ্রামাঞ্চলে ফিরে যেতে বাধ্য হয়েছে। উপযুক্ত কর্মসংস্থান তৈরিতে তাদে’র প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে’র আওতায় আনা একান্ত প্রয়োজন। পাশাপাশি এসব জনগোষ্ঠীকে স্বল্প সুদে ঋণ প্রদান ক’রলে গ্রামাঞ্চলে আয়উৎসারী কর্মকাণ্ড আরো গতিশীল হবে। সে লক্ষ্যে এই তহবিল গঠন করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকে’র নিজস্ব এই তহবিলে’র আওতায় একজন গ্রাহক সর্বোচ্চ লাখ টাকা’র ঋণ নিতে পা’রবেন। গ্রাহক পর্যায়ে ঋণে’র সর্বোচ্চ সুদ হা’র হবে শতাংশ এবং ঋণ প্রদানে’র ক্ষেত্রে কোন নিরাপত্তা জামানত গ্রহণ করা যাবে না।

বাংলাদেশ ব্যাংক জানায়, স্বল্প পুঁজি’র স্থানীয় ব্যবসা, পরিবহন খাতে ক্ষুদ্র মাঝারী যানবাহন ক্রয়, ক্ষুদ্র প্রকৌশল শিল্প, মৎস্য চাষ, গরু, ছাগল, হাঁস-মু’রগী পালন, তথ্য প্রযুক্তি সেবা কেন্দ্র অন্যান্য সেবা উৎসারী কর্মকাণ্ড, বসতঘ’র নির্মাণ, সবজি ফলে’র বাগান এবং কৃষি যন্ত্রপাতি ক্রয় ফসল বিপণনে’র সঙ্গে জড়িতরা এই ঋণ সুবিধা পাবেন।

৫০০ কোটি টাকা’র এই তহবিলে’র আকা’র প্রয়োজনে বাড়ানো হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক বিশেষায়িত ব্যাংকহুলো মূলত তহবিল পরিচালনা ক’রবে। তবে বেস’রকারি খাতে’র এবং বিদেশী কোন ব্যাংক এই কর্মসূচিতে অংশগ্রহণে ইচ্ছুক হলে কেন্দ্রীয় ব্যাংকে’র কৃষি ঋণ বিভাগে আবেদন করে সেই সুযোগ নিতে পা’রবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top