দেশের বাজারে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম কমলো

S M Ashraful Azom
0
দেশের বাজারে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম কমলো



সেবা ডেস্ক: বেস’রকারি খাতে ১২ কেজি এলপিজি সিলিন্ডা’র গ্যাসে’র মূসকসহ হাজা’র ২২৮ টাকা থেকে কমে ১১৭৮ টাকা করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশেও আবা’র দাম কমানো হলো।

চলতি জানুয়ারি মাসে’র জন্য বেস’রকারি পর্যায়ে মূসকসহ প্রতি কেজি এলপিজি ১০২ টাকা ৩২ পয়সা থেকে কমিয়ে ৯৮ টাকা ১৭ পয়সা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআ’রসি) ফলে ১২ কেজি’র সিলিন্ডারে’র দাম হাজা’র ২২৮ টাকা থেকে কমিয়ে হাজা’র ১৭৮ টাকা করা হয়েছে। সেই হিসাবে সিলিন্ডা’র প্রতি কমলো ৫০ টাকা। আজ জানুয়ারি সোমবা’র সন্ধ্যা ৬টা থেকে এই দাম কার্যক’র হবে।

সোমবা’র অনলাইনে বিইআ’রসি আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন এই দাম ঘোষণা করা হয়। ভোক্তাপর্যায়ে ত’রলীকৃত পেট্রোলিয়াম গ্যাসে’র (এলপিজি) দাম কমাল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআ’রসি)

সংবাদ সম্মেলনে কমিশন চেয়া’রম্যান আব্দুল জলিল, সচিব আবু সায়িদ, সদস্য মকবুল ইলাহিসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ’র আগে ডিসেম্ব’র মাসে’র জন্য বেস’রকারি পর্যায়ে মূসকসহ প্রতি কেজি এলপিজি ১০৯ টাকা ৪২ পয়সা থেকে কমিয়ে ১০২ টাকা ৩২ পয়সা করা হয়। এতে ১২ কেজি’র সিলিন্ডারে’র দাম হাজা’র ৩১৩ টাকা থেকে কমে হয় হাজা’র ২২৮ টাকা।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড) এলপিজি’র দামও কমানো হয়েছে। প্রতি কেজি ৯৯ টাকা ০৮ পয়সা থেকে থেকে কমিয়ে ৯৪ টাকা ৯৪ পয়সা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একইসঙ্গে কমেছে পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসে’র দামও, যা অটোগ্যাস নামে প্রচলিত। জানুয়ারি মাসে’র জন্য অটোগ্যাসে’র দাম প্রতি লিটা’র ৫৪ টাকা ৯৪ পয়সায় আদেশ দেওয়া হয়। যা ডিসেম্ব’র মাসে ছিল ৫৭ টাকা ২৪ পয়সা। লিটারে কমেছে প্রায় টাকা ৩০ পয়সা।

সংবাদ সম্মেলনে বলা হয়, সৌদি সিপি অনুসারে জানুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে প্রোপেন বিউটেনে’র দাম যথাক্রমে প্রতি টন ৭৯৫ থেকে কমে ৭৪০ এবং ৭৫০ ডলা’র থেকে কমে ৭১০ ডলারে নেমেছে। প্রোপেন বিউটেনে’র মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জানুয়ারি মাসে’র জন্য এই নতুন মূল্য নির্ধা’রণ করা হয়েছে।

শুধু ১২ কেজি নয়, সাড়ে কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারে’র দামই কমানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top