বাঁশখালী ফায়ার সার্ভিস স্টেশনের সামনে অবৈধ বাসস্ট্যান্ড

বাঁশখালী ফায়ার সার্ভিস স্টেশনের সামনে অবৈধ বাসস্ট্যান্ড
বাঁশখালী ফায়ার সার্ভিসের সামনে প্রধানসড়কের একপাশ দখল করে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছে বাস। ছবি: শিব্বির আহমেদ রানা, বাঁশখালী



* বাঁশখালীতে অগ্নিকান্ডে সেবা বিড়ম্বনার কারণ

শিব্বির আহমদ রানা, বাঁশখালী প্রতিনিধি, চট্টগ্রাম: চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মতো জনগুরুত্বপ‚র্ণ সেবা প্রতিষ্ঠানের সম্মুখ বাঁশখালী প্রধান সড়কের প‚র্ব পার্শ্বে দীর্ঘদিন ধরে গড়ে উঠেছে অবৈধ বাসস্ট্যান্ড। 

প্রধান সড়কের ফায়ার সার্ভিস স্টেশন থেকে দারোগাবাজার পর্যন্ত একপাশ বে-আইনীভাবে সড়ক দখল করে গড়ে উঠেছে অবৈধ এ বাসস্ট্যান্ড। এর কারণে ওই সড়ক দিয়ে চলাচলকারী পথচারী ও যানবাহনের যানজট এখন নিত্য দিনের দুর্ভোগ এবং সেই সাথে অগ্নি নির্বাপকের কাজে নিয়োজিত ফায়ার সার্ভিসে পানি বহনকারী গাড়ী অগ্নিকান্ড ও দুর্ঘটনা স্থলে চলাচলেও বিঘœ ঘটছে। অনেক সময় অগ্নিকান্ডের খবর পেয়েও যথাসময়ে ঘটনাস্থলে পৌছাতে না পারার কারণ হয়ে দাঁড়িয়েছে সড়কে অবৈধভাবে গড়ে উঠা বাসস্ট্যান্ড ও যানযটের মতো নিত্য দ‚র্ভোগ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাঁশখালী উপজেলা পৌর সদরের অদ‚রে দারোগা বাজারের সমান্য দক্ষিণে প্রধান সড়ক সংলগ্ন পশ্চিম পার্শ্বে সরকারি প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনটি। প্রতিষ্ঠানের সম্মুখ বাঁশখালীর প্রধান আঞ্চলিক সড়কটিতে প্রতিদিন পথচারীসহ বিভিন্ন যানবাহন চলাচল করে থাকে। সড়কের প‚র্বপাশে আগে তিন/চারটা বাস দন্ডায়মান থাকলেও এখন তা ভিন্ন চিত্র হয়ে দাঁড়িয়েছে এবং গড়ে উঠেছে অবৈধ বাসস্ট্যান্ড। সড়কটি এমনিতেই সরু, তার উপর দীর্ঘ সারিতে গড়ে উঠেছে অবৈধ বাসস্ট্যান্ড। এতে করে যানবাহন তো দ‚রের কথা স্থানীয় উপজেলা হাসপাতালে রোগী ও পথচারীদের চলাচলা করা চরম দুর্ভোগের শিকার পোহাতে হচ্ছে। সড়কের এক পাশে দীর্ঘ লাইনে বাস দন্ডায়মান থাকার কারণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পানি বহনকারী গাড়ী অগ্নিকান্ড এবং দুর্ঘটনাস্থলে দ্রæত চলাচলে দারুণভাবে বিঘœ ঘটছে।

পথচারীদের সাথে কথা বললে তারা জানান, আমরা বেশ কয়েক বছর ধরে দেখছি বাঁশখালী উপজেলার দারোগা বাজার সংলগ্ন প্রধান সড়কের একপাশ দখল করে আছে বাস। বাস মালিকেরা অবৈধভাবে গড়ে তুলেছে রিতীমতো বাসস্ট্যান্ড। এমনকি তারা সড়কে গাড়ী রেখে ধোয়ামোছার কাজও করে নিত্যদিন। এতে করে ব্যস্ততম সড়কটিতে লেগে থাকে যানযট। ফায়ার সার্ভিসের মতো জনগুরুত্বপ‚র্ণ সেবাম‚লক প্রতিষ্ঠানের সামনে এভাবে বাসস্ট্যান্ড গড়ে উঠায় ফায়ার সার্ভিস যথাসময়ে ঘটনাস্থলে পৌঁছাতে পারেন না। প্রশাসনের উদাসীন্যতার কারণে এ অবৈধ বাসস্ট্যান্ড গড়ে উঠেছে বলে তাদের অভিযোগ। অনতিবিলম্বে সড়ক দখল করে গড়ে উঠা অবৈধ বাসস্ট্যান্ড তুলে দিতে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেন তারা।

এ ব্যাপারে বাঁশখালী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এর অফিসার মোঃ আজাদুল ঘশ জানান, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কার্যালয়ের সম্মুখ সড়কটি খুবই সরু এবং সড়কের একপাশে দীর্ঘ সাড়িতে বাস থাকায় ফায়ার ষ্টেশন থেকে পানিবাহী গাড়ী অগ্নিকান্ডস্থল ও দুর্ঘটনাস্থলে দ্রæত যাবার পথে বিড়ম্বানা ও দুর্ভোগে পড়তে হয়। যার দরুণ আমরা অগ্নিদ‚র্গত এলাকায় যথাসময়ে পৌছাঁতে পারি না। অবৈধভাবে সড়ক দখল করে গড়ে উঠা এ বাস স্ট্যান্ডের কারণে নিত্য যানযট লেগে থাকে।

তিনি অবৈধভাবে সড়ক দখল করে গড়ে উঠা বাসস্ট্যান্ড অপসারণ ও উচ্ছেদ করে ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ী নির্বিঘেœ চলাচল করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ খুবই প্রয়োজন বলে দাবী করেন।

এদিকে সরেজমিনে গিয়ে এসব বাস চালকদের সাথে কথা বলার চেষ্টা করা হলে তারা কোন কথা না বলে কৌশলে এড়িয়ে চলে।


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।