এ বছরই উদ্বোধন হবে মেট্রোরেল, পদ্মা সেতু

S M Ashraful Azom
0
এ বছরই উদ্বোধন হবে মেট্রোরেল, পদ্মা সেতু



সেবা ডেস্ক: একাধিক মেগা প্রকল্প উদ্বোধন হবে বছ’র দ্রুত গতিতে চলছে প্রবৃদ্ধি সঞ্চালক পদ্মা বহুমুখী সেতুসহ ১০ মেগা প্রকল্প ১০০ অর্থনৈতিক অঞ্চলে’র নির্মাণকাজ। সবকিছু ঠিক থাকলে স’রকারে’র এই মেয়াদেই দেশে’র মানুষ এসব প্রকল্পে’র সুফল পেতে শুরু ক’রবে। 

শুধু তাই নয়, ভবিষ্যতে উচ্চ প্রবৃদ্ধি’র ধারা বজায় রাখা’র ভিত্তি ‘রচনা’র ক্ষেত্রে এই ১০ মেগা প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ক’রবে বলে মনে করেন স’রকারে’র সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা জানিয়েছেন, যে গতিতে সব প্রকল্পে’র কাজ এগিয়ে চলছে তাতে আশা করা যায় নির্ধারিত সময়ে’র মধ্যেই প্রকল্পগুলো শেষ হবে।

অর্থ মন্ত্রণালয় সম্পাদিত গত ১০ বছরে’র এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদন সূত্রে জানা গেছে, স’রকারে’র এই ১০ মেগা প্রকল্প হচ্ছেপদ্মা বহুমুখী সেতু প্রকল্প, ঢাকায় মেট্রোরেল প্রকল্প, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্প, দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজা’র এবং রামু হয়ে ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প, রূপপু’র পা’রমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, মাতা’রবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প, কয়লাভিত্তিক রামপাল থার্মাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, পায়রা বন্দ’র নির্মাণ প্রকল্প এবং সোনাদিয়া গভী’র সমুদ্র বন্দ’র নির্মাণ প্রকল্প।

তবে আশা’র কথা চলতি বছরেই একাধিক মেগা প্রকল্প চালু হবা’র সুখব’র আসছে।  যোগাযোগ সেক্টরে সর্ববৃহৎ প্রকল্প পদ্মা সেতুসহ চা’রটি বড় যোগাযোগ অবকাঠামো নির্মাণ শেষে চলছি বছরেই চালু করা হবে এমন প্রস্তুতি নিয়ে কাজ এগিয়ে চলছে। চা’র প্রকল্পে’র মধ্যে ‘রয়েছে পদ্মা সেতু, মেট্রো রেল, কর্ণফুলী টানেল ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ইতিমধ্যে এমনই ইঙ্গিত দিয়েছেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদে’র।

তিনি বলেছেন, স’রকারে’র যে দায়িত্বটি আমি পালন ক’রছি সেখানে চা’রটি মেগা প্রজেক্ট আছে সেগুলো দ্রুত এগিয়ে যাচ্ছে। মেট্রোরেল, পদ্মা সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কর্ণফুলী টানেলে’র কাজ এগিয়ে চলছে। চলতি বছরেই (২০২২ সাল) উদ্বোধন ক’রতে পা’রব। ইতিমধ্যে বহুকাঙ্ক্ষিত স্বপ্নে’র মেট্রোরেলে’র পরীক্ষামূলক যাত্রা শুরু ২০২১ সালে’র ২৯ আগস্ট। প’রবর্তীতে মেট্রোরেল পরীক্ষামূলক যাত্রা’র প’র ২০২১ সালে’র ১২ ডিসেম্ব’র উত্তরা থেকে আগা’রগাঁও পর্যন্ত চলল। তবে যাত্রী নিয়ে চলবে চলতি বছরে’র বিজয় দিবস থেকে।

২০১৯ সালে’র মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হওয়া’র প’র ধীরে ধীরে অবরুদ্ধ পরিস্থিতিতে চলে যায় পুরো দেশ। অবস্থায় উন্নয়ন প্রকল্পে’র কাজে’র গতি কার্যত স্তিমিত হয়ে পড়ে। প্রকল্পে’র কাজ শেষ করা নিয়ে অনিশ্চয়তাও তৈরি হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবা’র প’র বছ’র অক্টোব’র থেকে ক্ষতি পুষিয়ে নিতে প্রকল্পগুলোতে আবা’র পুরোদমে কাজ শুরু হয়। ৪১তম স্প্যান স্থাপনে’র মধ্য দিয়ে দশমিক ১৫ কিলোমিটা’র পদ্মা সেতু’র পুরো মূল কাঠামো দৃশ্যমান হয়েছে ২০১৯ সালে’র ১০ ডিসেম্ব’র। চলতি বছরে’র ৩০ জুন স্বপ্নে’র পদ্মা সেতু জন সাধা’রণে’র জন্য উন্মুক্ত করে দেওয়া’র কথা ‘রয়েছে।

অপ’র দিকে ২০২২ সালে’র ডিসেম্বরে শেষ হওয়া’র কথা কর্ণফুলী টানেল প্রকল্প। এখন পর্যন্ত প্রকল্পটি’র অগ্রগতি ৭০ শতাংশে’র বেশি। টানেলটি নির্মাণে প্রায় ১০ হাজা’র কোটি টাকা খ’রচ ক’রছে স’রকা’র।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বাস্তবায়ন হওয়া’র কথা ছিল ২০১০-১৩ মেয়াদে। তবে কাজ শুরুই হয় ২০১৫ সালে। এখন শেষ করা’র মেয়াদ বাড়িয়ে নেওয়া হয়েছে ২০২৩ সালে’র জুন পর্যন্ত। সংস্থাটি’র কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছরে’র ডিসেম্বরে’র (২০২২ সাল) মধ্যে বিমানবন্দ’র থেকে বনানী হয়ে তেজগাঁও রেলগেট পর্যন্ত অংশটি চালু করা হবে। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top