চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন,প্রার্থীতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত

চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন,প্রার্থীতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত



মাসুদুর রহমান - বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ২৮ জানুয়ারী অনুষ্ঠিত হয়েছে । জায়েদ খান ও চুন্নুর প্রার্থিতা বাতিল চেয়ে নিপুনের লিখিত অভিযোগে আপিল বোর্ডের চেয়ারম্যান আমলে নিয়ে শিল্পী সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান ও কার্যনির্বাহী সদস্য চুন্নুর প্রার্থিতা বাতিলের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব বরাবর দেওয়া এক চিঠিতে দিকনির্দেশনা চান সোহানুর রহমান।

 পরে আপিল বিভাগের চেয়ারম্যান পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান গত ৫ ফেব্রয়ারী শনিবার বিকেলে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যালয়ে অভিযোগকারী ও অভিযুক্তদের নিয়ে  শিল্পী সমিতির সভাকক্ষে সভা ডাকেন।  শিল্পী সমিতি তালাবদ্ধ এবং জায়েদ খান না  থাকায় দীর্ঘক্ষন অপেক্ষার পর  বিকেল পৌনে ৫ টায়  চলচ্চিত্র পরিচালক সমিতিতে আপিল বোর্ডের পক্ষে জরুরি বৈঠকে বসে চেয়ারম্যান সোহানুর রহমান সোহান ও আপিল বোর্ডের সদস্য মোহম্মদ হোসেন। অভিযোগকারী নিপুণ উপস্থিত থাকলেও অংশ নিতে দেখা যায়নি জায়েদ খানকে । ফলে তাকে ছাড়াই এক পক্ষকে নিয়ে রুদ্ধতার বৈঠক শেষ করে আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থীতা বাতিল করে  রায় ঘোষনা করেন। পরদিন ৬ ফেব্রুয়ারী রবিবার বিকেলে নায়ক মান্না ডিজিটাল কমপ্লেক্সের সামনে শপথ গ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শিল্পী সমিতির ২০২২-২০২৪ মেয়াদের দায়িত্ব বুঝে নেন সভাপতি পদে জয়ী ইলিয়াস কাঞ্চন ও নিপুণ। এই অনুষ্ঠানে উপস্থিত থেকে শপথ নেন কাঞ্চন-নিপুণ প্যানেলের বিজয়ী সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইমন, সাংগঠনিক সম্পাদক শাহনূর, দপ্তর ও প্রচার সম্পাদক আরমান, কোষাধ্যক্ষ আজাদ খান,কার্যকরী সদস্যপদে বিজয়ী অমিত হাসান, ফেরদৌস, জেসমিন, কেয়া।  নবনির্বাচিত সভাপতি ইলিয়াসকাঞ্চনকে শপথ বাক্য পাঠ করান পরাজিত প্রার্থী মিশা সওদাগর। এদিকে ৭ ফেব্রুয়ারী সকালে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন জায়েদ। জায়েদ খানের করা আপিলের প্রেক্ষিতে সোমবার (৭ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের দ্বৈত বেঞ্চ আগামী ৭ দিনের জন্য স্থগিত  আদেশ দেন। 

তার কৌসুলি আইনজীবী নাহিদ সুলতানা যুথী ও আহসানুল করিম জানান,আদেশে জায়েদ খানের দায়িত্ব পালনে বাধা নেই  ।

কথা হলে জায়েদ খান জানান , আমি পক্ষে রায় পেয়েছি। আপিল বোর্ড অবৈধ। আমিই জয়ী সাধারণ সম্পাদক। আমার অধিকারকে ফিরিয়ে দেওয়া হয়েছে। সুষ্ঠু নির্বাচনে আমি জয়লাভ করেছি। কিন্তু বেআইনি চিঠির ভিত্তিতে আমাকে আপিল বোর্ড বাদ দিয়ে নিপুনকে জয়ী ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২০২৪ প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা হারুন এ প্রতিবেদক মাসুদুর রহমানকে বলেন,আমি যে নির্বাচন করেছি নির্বাচন কমিশনের মাধ্যমে সুষ্ঠু ও শান্তিপুর্ণ এবং অবাধ হয়েছে । সকল ভোটাররা নির্বিগ্নে ভোট দিতে পেরেছে তারা তাদের পছন্দমতো প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করেছে ।যারা জয়ী হয়েছে তাদের জন্য অভিনন্দন এবং যারা জয়ী হতে পারেনি তাদের জন্যও অভিনন্দন রইল এই কারনে যে , তারা ভবিষ্যতে তারা জয়ী হতে পারবে । তবে এ নিয়ে কাদা ছুড়াছুড়ি না করাটাই ভালো । কারণ শিল্পীদের ইমেজ জনগনের সামনে সঠিক ভাবে তুলে ধরা দরকার ।কখনো বিরুপ ভাবে তুলে ধরা দরকার না । শিল্পীদের মধ্যে স্থায়ীভাবে কোন বিরোধ থাকে না পরে তারা মিলে যায়। নিপুনের সাধারণ সম্পাদক জয়ী ঘোষনার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি আরো বলেন, এটা সম্পুর্ণ অবৈধ । কারণ আপিল বোর্ডের স্থায়িত্বকাল ছিলো ২৯ জানুয়ারী বিকেল ৫ টা পর্যন্ত । ৫ টা ১ মিনিটের পর থেকে আপিল বোর্ডের আর কোন অস্তিত্ব নেই । তাদের রায়ের প্রেক্ষিতে ২৯ জানুয়ারী বিকেলে চুড়ান্ত ফলাফল ঘোষনা করা হয়েছে । এরপর আপিল বোর্ড অথবা নির্বাচন কমিশনের নির্বাচন পরিবর্তন কিংবা বিবেচনা করার কোন ক্ষমতা নেই । আর এটা শুধু মাত্র কোর্টে আছে । আসা করি কোর্টের প্রতি সবারই আস্থা আছে । কোর্ট যে সিদ্ধান্ত দিবে সেটা সবাই মেনে চলবে এটাই আমার আশ্বাস। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।