ইনিশিয়েটিভ টু মেক বাংলাদেশ রেলওয়ে টোব্যাকো ফ্রি প্রকল্প উদ্বোধন

S M Ashraful Azom
0
ইনিশিয়েটিভ টু মেক বাংলাদেশ রেলওয়ে টোব্যাকো ফ্রি প্রকল্প উদ্বোধন



সেবা ডেস্ক: রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলওয়ে স্টেশন, প্ল্যাটফর্ম এবং ট্রেনে’র কামরাসহ সমস্ত এলাকাকে ধূমপান তামাকমুক্ত ঘোষণা করা হয়েছে। কেউ আইন না মানলে শাস্তি’র আওতায় আনা হবে।

বুধবা’র রেলভবনে রেলপথ মন্ত্রণালয় কর্তৃক গৃহীতইনিশিয়েটিভ টু মেক বাংলাদেশ রেলওয়ে টোব্যাকো ফ্রিশীর্ষক প্রকল্পে’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

রেলমন্ত্রী বলেন, যদি তামাকে’র উৎস বন্ধ করা না যায়, তাহলে শুধু আইন করে বা প্রচা’রণা বাড়িয়ে এটি বন্ধ করা সম্ভব নয়। রেল ভ্রমণে’র শুরুতেই যাত্রী যাতে তামাক জাতীয় দ্রব্য নিয়ে ট্রেনে উঠতে না পারে সেজন্য উদ্যোগ নেয়া হবে। মাঠ পর্যায়ে পরিকল্পনা নিয়ে সংশ্লিষ্ট সবা’র সহযোগিতায় এটি কার্যক’র করা হবে।

 

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দি ইউনিয়নে’র অর্থায়নে অনুদানে’র ভিত্তিতে রেলপথ মন্ত্রণালয় প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পে’র উদ্দেশ্য হচ্ছে শিশু, নারী, অসুস্থ ব্যক্তি, গর্ভবতী নারীসহ অধূমপায়ী যাত্রীদে’র পরোক্ষ ধূমপানে’র ক্ষতি হতে সু’রক্ষা দেওয়া। পানে’র পিক মুক্ত স্বাস্থ্যক’র পরিবেশ নিশ্চিত করা’র লক্ষ্যে রেল স্টেশন ট্রেনে’র অভ্যন্তরে পান-জর্দা বা সাদাপাতা’র ব্যবহা’র নিষিদ্ধক’রণ, তামাক ধূমপানমুক্ত রেলওয়ে গড়ে তোলা এবং প্রধানমন্ত্রী’র ঘোষণা অনুযায়ী ২০৪০ সালে’র মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলা’র ক্ষেত্রে প্রকল্প সহায়ক ভূমিকা পালন ক’রবে।

 

প্রকল্পে’র কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে রিসোর্স পা’রসন হিসেবে বক্তব্য রাখেন ডা. গোলাম মহিউদ্দিন ফারুক।

 

রেলপথ মন্ত্রণালয়ে’র সচিব . মো. হুমায়ুন কবীরে’র সভাপতিত্বে বাংলাদেশ রেলওয়ে’র মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদা’রসহ রেলপথ মন্ত্রণালয় বাংলাদেশ রেলওয়ে’র ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top