ফুলবাড়ী উপজেলাকে প্রাথমিকভাবে বাল্যবিবাহমুক্ত ঘোষণা

S M Ashraful Azom
0
ফুলবাড়ী উপজেলাকে প্রাথমিকভাবে বাল্যবিবাহমুক্ত ঘোষণা



ডা: জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি : বাল্যবিবাহের হার কমিয়ে আনা এবং এই ধারাবাহিকতাকে ধরে রাখার জন্য কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলাকে প্রাথমিকভাবে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে। 

মঙ্গলবার ১ মার্চ  দুপুরে  ফুলবাড়ী ডিগ্রী কলেজ মাঠে এক জনসমাবেশে কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব পনির উদ্দিন আহমেদ এমপি এই ঘোষণা প্রদান করেন।

অনুষ্ঠানে কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস, প্ল্যান ইন্টারন্যাশনাল’র বিবিএফজি প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার নজরুল ইসলাম চৌধুরী, আরডিআরএস বিবিএফজি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

ফুলবাড়ী উপজেলা প্রশাসন ও বেসরকারি এনজিও আরডিআরএস বাংলাদেশ’র বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস (বিবিএফজি) প্রকল্প যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে উপস্থিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান প্রধান, ইমাম, কাজী, পুরোহিত, শিক্ষক, শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী ও সুশিল সমাজের নেতৃবৃন্দকে বাল্যবিবাহ প্রতিরোধে শপথ বাক্য পাঠ করান কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। 


এসময় লাল কার্ড প্রদর্শন, ফলক উন্মোচন ও পায়রা উড়িয়ে ফুলবাড়ী উপজেলাকে প্রাথমিকভাবে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়। 


ফুলবাড়ী উপজেলা প্রশাসন ও বেসরকারি এনজিও আরডিআরএস বাংলাদেশ’র বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস (বিবিএফজি) প্রকল্প যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে।

উল্লেখ্য, ফুলবাড়ী উপজেলা প্রশাসন ও বিবিএফজি প্রকল্পের ডাটা অনুসারে ২০১৬ সালে ১৫ বছরের নীচে এই উপজেলায় বাল্যবিবাহের হার ছিল ৩৫ শতাংশ। 

যা এখন কমে দাঁড়িয়েছে ৬ শতাংশ এবং ১৮ বছরের নীচে বাল্যবিবাহের হার ছিল ৬৫ শতাংশ যা কমে দাঁড়িয়েছে ৩৭ শতাংশে। 

আগামী ৩ বছরের মধ্যে ফুলবাড়ী উপজেলাকে পুরোপুরীভাবে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করার লক্ষ্যে সকল পর্যায়ের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও পরিবারের সহযোগিতার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

  


শেয়ার করুন

-সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top