সিরাজগঞ্জে ১০দিনব্যাপী রিকনস্ট্রাকটিভ অ্যান্ড ল্যাপারস্কোপিক সার্জারি ক্যাম্প

সিরাজগঞ্জে ১০দিনব্যাপী রিকনস্ট্রাকটিভ অ্যান্ড ল্যাপারস্কোপিক সার্জারি ক্যাম্প



: সিরাজগঞ্জে জন্মগত বিকলাঙ্গ, দুর্ঘটনায় বিকৃত, আগুনে পোড়া, এসিডে ঝলসানো রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও রিকনস্ট্রাকটিভ প্লাস্টিক ও ল্যাপারস্কোপিক সার্জারি ক্যাম্প শুরু হয়েছে।

দেশীয় উন্নয়ন সংস্থা স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ও সিরাজগঞ্জ-২ আসনের সংসদ-সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাতের আয়োজনে বাংলাদেশ-হাঙ্গেরির যৌথ উদ্যোগে হাঙ্গেরির অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন, সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল, শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজের সার্জারি বিভাগ, সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় এ চিকিৎসা কার্যক্রম পরিচালিত হবে। সার্জারি ক্যাম্পে হাঙ্গেরি থেকে আগত ১৩জন বিশেষজ্ঞ চিকিৎসক ও স্বাস্থ্যসেবী অংশ নেবেন।

৮ মে রবিবার সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আয়োজক ও সিরাজগঞ্জ-২ আসনের সংসদ-সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত বলেন, “বিগত প্রায় ১ দশক যাবৎ বাংলাদেশে জন্মগত বিকলাঙ্গ, দুর্ঘটনায় বিকৃত, আগুনে পোড়া, এসিডে ঝলসানো বিশেষায়িত রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে হাঙ্গেরির অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন। এ পর্যন্ত প্রায় ৬০০ রোগীর সার্জারি সম্পন্ন করেছে তারা। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সহযোগিতায় বাংলাদেশের জোড়া মাথার জমজ শিশু রাবেয়া-রুকাইয়া পৃথকীকরণ সফলভাবে সম্পন্ন করেছে এ টিম। আমি আশাকরি ভবিষ্যতেও তাদের এ সেবা কার্যক্রম অব্যাহত থাকবে”।

হাঙ্গেরির অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশনের টিম লিডার  ডা. গ্রেগ পাটাকি বলেন, ''মহান স্বাধীনতা যুদ্ধের প্রথম দিকের স্বীকৃতি প্রদানকারী দেশ হাঙ্গেরি। মহান মুক্তিযুদ্ধের সময় ফিল্ড হাসপাতাল স্থাপন করে আহত মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের চিকিৎসাসেবা প্রদান করেছে। অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাড়াতে হাঙ্গেরির “অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন” এর যৌথ উদ্যোগে আয়োজিত জন্মগত বিকলাঙ্গ, দুর্ঘটনায় বিকৃত, আগুনে পোড়া, এসিডে ঝলসানো রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও প্লাস্টিক সার্জারি কার্যক্রম বাংলাদেশ-হাঙ্গেরির কূটনৈতিক সর্ম্পককে অনন্যমাত্রা দান করবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত অনুপ্রেরণায় পাবনা জেলার জোড়া মাথার জমজ রাবেয়া-রুকাইয়ার পৃথকীকরণ অপারেশন সফলভাবে সম্পন্ন করেছে আমাদের টিম। যা চিকিৎসা বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য। তিনি বলেন, অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশন ইতোমধ্যেই বিভিন্ন দেশ মিলিয়ে প্রায় ৬০০ ছোট-বড় সফল অপারেশন সম্পন্ন করা হয়েছে। এর মধ্যে ১৭টি জোড়া জমজ শিশুর পৃথকীকরণ। আমরা ভবিষ্যতে এ সেবা কার্যক্রম অব্যাহত রাখবো।''

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাঙ্গেরি থেকে আগত বিশেষজ্ঞ চিকিৎসক টিমের আগত Dr. Gergely Zoltan Pataki, Dr. Krisztina Baranyai, Dr. Nóra Péterfy, Dr. Katalin Szenohradszky, Dr.Erzsébet Ezer, Dr. Attila Fekete, Dr. Péter Vancsó, Dr. Dániel Maksa, Ms. Zsuzsanna Karsza-Kiri, Ms. Zsuzsanna Császár, Dr. Varga Tamás, Mr. Richard Fuchs, Dr. Peter Sipos, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ও সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি শারিতা মিল্লাত সিআইপি, সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) ডা. মো. সাইফুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডা. ফরিদুল ইসলাম, শহীদ এম. মনসুর আলী মেডিকেলে কলেজের সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা. রামপদ রায়, সিরাজগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম হীরা, সিরাজগঞ্জ বিএমএ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. জহুরুল হক রাজা, সিরাজগঞ্জ স্বাচিপের সভাপতি ডা. ওয়ালিউল ইসলামসহ আরও অনেকে।

১০দিনব্যাপী আয়োজিত এ সেবা কার্যক্রম চলবে আগামী ১৭ মে পর্যন্ত। ইতোমধ্যেই ৬০ জন রোগীর রেজিস্ট্রেশন হয়েছে এবং রেজিষ্ট্রেশন কার্যক্রমটি আগামী ১৭ মে পর্যন্ত চলমান থাকবে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।