আবর্জনায় না ফেলে তৈরি করুন তরমুজের খোসার মোরব্বা

আবর্জনায় না ফেলে তৈরি করুন তরমুজের খোসার মোরব্বা



: গ্রীষ্মের গরমে স্বস্তি পেতে তরমুজের জুড়ি নেই। তরমুজের ভেতরের লাল টুকটুকে অংশ খুব মজা করে খেয়ে থাকেন সবাই। শুধু তাই নয়, তরমুজের জুসও গরমে আরাম দিতে অতুলনীয়। তবে তরমুজের ভেতরের অংশ আমরা খেলেও, এর খোসা ফেলে দেই। অর্থাৎ তরমুজের খোসা খাওয়া হয় না।


কিন্তু জানেন কি, এই খোসা দিয়েই তৈরি করা যায় সুস্বাদু অনেক ধরনের খাবার। চমৎকার স্বাদের মোরব্বাও তৈরি করা যায় তরমুজের খোসা দিয়েই। তাও আবার খুব সহজ উপায়েই। কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক ফেলে দেওয়া তরমুজের খোসা দিয়ে মোরব্বা তৈরির রেসিপিটি-


উপকরণ: তরমুজের খোসা (টুকরা করা) দেড় কাপ, চিনি ২ কাপ, তেজপাতা ২টি, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা।


প্রণালী: তরমুজের বাইরের দিকের সবুজ আবরণটি কেটে বাদ দিন। এরপর তরমুজের খোসা টুকরা করে নিন। টুকরা করে নেয়া তরমুজের খোসার উভয় পাশ কাঁটা চামচ অথবা টুথ পিক দিয়ে ছিদ্র করে নিন। চুলায় পানি দিয়ে তাতে টুকরাগুলো সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে ঠান্ডা পানিতে ধুয়ে নিয়ে পানি ছেঁকে নিন। এবার টুকরাগুলোকে চেপে ভেতর থেকে পানি বের করে নিন। 


একটি প্যানে পানি, চিনি, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে চিনির সিরা তৈরি করে নিন। সিরায় বলক উঠতে শুরু করলে তাতে তরমুজের খোসাগুলো দিয়ে জ্বাল দিতে থাকুন। ঘন হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে। ঘন হয়ে গেলে নামিয়ে নিন। ঠান্ডা করে এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করুন। এই মোরব্বা ফ্রিজে রেখে অনেকদিন খেতে পারবেন।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

,

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।