রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে প্রধানমন্ত্রীর আহ্বান

S M Ashraful Azom
0
রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে প্রধানমন্ত্রীর আহ্বান



: রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

আজ বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানী ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধনকালে তিনি বলেন, ‘আমি মনে করি একটি দেশকে শাস্তি দেয়ার কাজ থেকে পিছু হটতে পারাটাই ন্যায়সঙ্গত, যা সারাবিশ্বের মানুষকে কষ্ট দিচ্ছে।’


সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।


তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞাগুলো মানবাধিকার লঙ্ঘনের সমতুল্য কারণ সকলকে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা ন্যায়সঙ্গত নয়।


শেখ হাসিনা বলেন, এটা দুর্ভাগ্যজনক যে সমগ্র বিশ্বের মানুষ যখন করোনায় আক্রান্ত হচ্ছে তখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরো দুর্দশা নিয়ে এসেছে।


তিনি বলেন, সর্বোপরি মার্কিন আরোপিত নিষেধাজ্ঞাগুলো বাংলাদেশের আমদানি পণ্যের প্রাপ্যতা অবরুদ্ধ করেছে। ফলে পরিবহন খরচ বেড়েছে।


প্রধানমন্ত্রী আরো বলেন, এটা শুধু বাংলাদেশের জন্য নয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, ইংল্যান্ড এবং পুরো বিশ্বের সমস্যার কারণ হচ্ছে।


তিনি বলেন, জনগণ এর অন্যতম ভুক্তভোগী। উন্নত দেশগুলোর বিশেষভাবে এটা নিয়ে ভাবা উচিত।


এই প্রসঙ্গে শেখ হাসিনা আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বোঝা উচিত যে নিষেধাজ্ঞাগুলো তাদের দেশের লোকেদেরও কষ্ট দিচ্ছে। তাদেরও বিষয়টি খতিয়ে দেখা উচিত।


তিনি প্রশ্ন রাখেন, নিষেধাজ্ঞা আরোপ করে একটি দেশকে আঘাত করতে চাইলে আসলেই তারা কতটা প্রভাবিত হয়?


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top