কল ফর এপ্লিকেশন শুরু হয়েছে ইউএসএআইডির নতুন চ্যালেঞ্জ

S M Ashraful Azom
0
কল ফর এপ্লিকেশন শুরু হয়েছে ইউএসএআইডির নতুন চ্যালেঞ্জ



: বাংলাদেশের বিভিন্ন মানবিক সংকট নিরসনে  উদ্ভাবক, উদ্যোক্তা ও বিভিন্ন মানবিক সংস্থাদের নিয়ে ইউএসএআইডি একটি নতুন চ্যালেঞ্জ প্রতিযোগিতা শুরু করেছে। বর্তমান সময়ে বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন মানবিক সমস্যার উদ্ভাবনী, সময়োপযোগী ও স্থানীয় সমাধান গুলো বাস্তবায়নে সহযোগিতা করতে এই বিশেষ প্রতিযোগিতাটি আয়োজন করা হচ্ছে। এর আবেদনের পোর্টালটি অংশগ্রহণকারীদের জন্য খুলে দেয়া হয়েছে।


 এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো বাংলাদেশের মানবিক উদ্ভাবকদের জন্য একটি শক্তিশালী সহায়তা কাঠামো তৈরি করা, যা বিভিন্ন প্রতিকুলতা কাটিয়ে তাদের উদ্যোগ এবং উদ্ভাবনগুলোকে বাস্তবায়নে সাহায্য করবে।


 এই প্রতিযোগিতাটি "এক্সেলেরেটিং ইনোভেশন ফর রেজিলিয়েন্স' প্রকল্পের একটি অংশ, যার উদ্বোধন করা হয় গত ২০ শে জুন, ২০২২। এই প্রতিযোগিতাটির আয়োজনে কাজ করছে গ্লোবাল নলেজ ইনিশিয়েটিভ, একটি মার্কিন প্রতিষ্ঠান এবং সহযোগিতায় থাকছে স্প্রিং একটিভেটর, একটি গ্লোবাল ইনকিউবেটর এবং পরামর্শদাতা সংস্থা।


 এই প্রকল্পে ৩,০০,০০০ মার্কিন ডলার প্রতিযোগীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহনকারীরা আর্থিক সহায়তার পাশাপাশি প্রশিক্ষণ, নেটওয়ার্কিং, পরিচালনামূলক সহায়তা এবং অন্যান্য সংস্থার সাথে সমন্বিত কার্যক্রম গ্রহণের সুযোগ পাবে।। এছাড়াও বিভিন্ন দেশি-বিদেশে বিনিয়োগকারী সংস্থা, গবেষক ও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হয়ে কাজ করার সুযোগ পাবে তারা।

 

বাংলাদেশের ইনোভেশন ইকোসিস্টেম বর্তমান সমস্যা ও সংকট গুলোকে মাথায় রেখে এই  প্রতিযোগিতাটি বিশেষ ভাবে সাজানো ও আয়োজন করা হয়েছে। এর আগে, ইউএসএআইডি এই প্রকল্পের অধীনে সিস্টেমস ম্যাপিং নিয়ে দুটি সহ-সৃষ্টি কর্মশালার আয়োজন করে। এই কর্মশালায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিশিষ্ট ব্যক্তিবর্গ, গবেষক, বিভিন্ন মানবিক সংস্থার কর্মী, বিভিন্ন বিনিয়োগ সংস্থার প্রতিনিধি,মানবিক উদ্যোক্তা ও উদ্ভাবকগণ উপস্থিত ছিলেন।


তারা বাংলাদেশের বর্তমান ইনোভেশন ইকোসিস্টেমের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে তাদের চিন্তাভাবনা ও মতামত ব্যক্ত করেন যা এই প্রকল্প বাস্তবায়নে সহায়ক হবে।এছাড়াও, বাংলাদেশ ইনোভেশন ইকোসিস্টেমের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় যে পদক্ষেপগুলি গ্রহণ করা প্রয়োজন তাও এই কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয়েছে।


 

এই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিরা বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে  বিভিন্ন মানবিক সংকট ও জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ন্ত্রণে কিছু দীর্ঘস্থায়ী ও টেকসই সমাধান তুলে ধরতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।


 চ্যালেঞ্জ প্রতিযোগিতার বিষয়ে আরও তথ্যের জন্য দেখুন https://globalknowledgeinitiative.org/  আপনি যদি আবেদন করতে আগ্রহী হন, ২০ শে  আগস্ট রাত 11:59 (বাংলাদেশ সময়) এর মধ্যে  https://gki.smapply.io এ আপনার আবেদনটি জমা দিন ।


এক্সেলেরেটিং ইনোভেশন ফর রেজিলিয়েন্স  (AI4Resilience) সম্পর্কে আরও তথ্যের জন্য। যেকোনো প্রশ্নের জন্য যোগাযোগ করুন: ai4resilience_info@gkinitiative.org


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top