নিজ অ্যাকাউন্টে ডলার রাখা যাবে ৩০ দিন পর্যন্ত, মুদ্রা নীতি’র নির্দেশ

S M Ashraful Azom
0

: ইউএস ডলার নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ। এখন থেকে রফতানিকারক ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজ অ্যাকাউন্টে ডলার ধরে রাখতে পারবেন ৩০ দিন পর্যন্ত। যা দিয়ে ব্যাক টু ব্যাক ঋণপত্রসহ অন্যান্য ইডিএফ ও আমদানি দায় শোধ করা যাবে। একই সঙ্গে সংরক্ষণ করা আয়ের অর্থ অন্য ব্যাংকে স্থানান্তর করা যাবে।

নিজ অ্যাকাউন্টে ডলার রাখা যাবে ৩০ দিন পর্যন্ত, মুদ্রা নীতি’র নির্দেশ



 মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়েছে।


ব্যাংকে ডলার সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক প্রথমে প্রত্যাবাসিত রপ্তানি মূল্যের স্থানীয় মূল্য সংযোজনের অংশ পরবর্তী কর্মদিবসে নগদায়নের নির্দেশ দিয়েছিল। কিন্তু পরবর্তী দিনে পুরো আয় নগদায়নে সমস্যা হওয়ায় পরে এ সময়সীমা বাড়িয়ে ১৫ দিন করা হয়।


এখন নতুন নির্দেশনায় এটি আরো বাড়িয়ে ৩০ দিন সংরক্ষণের সুযোগ দেওয়া হয়েছে। নতুন নির্দেশনার ফলে রফতানিকারক অন্য ব্যাংকের আমদানি দায় বিনিময়জনিত ক্ষতি ছাড়াই নিজের বৈদেশিক মুদ্রা দিয়ে পরিশোধ করতে পারবে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা।


এর আগে, গত ২৯ মে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছিল প্রত্যাবাসিত রফতানিমূল্যের স্থানীয় মূল্য সংযোজনের অংশ পরবর্তী কর্মদিবসে নগদায়ন করতে হবে। পরে গত ৩ আগস্ট এ সময়সীমা বাড়িয়ে ১৫ দিন করা হয়।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top