উল্লাপাড়ায় শ্রেষ্ঠ প্রতিমা নির্মাণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ

🕧Published on:

 : কঠোর নিরপত্তার মধ্যদিয়ে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার প্রতিমা বিসর্জন শেষ হয়েছে। 

উল্লাপাড়ায় প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব



 বুধবার বিকেলে উপজেলার সোনতলা শ্মশান ঘাট সংলগ্ন করতোয়া নদীতে উল্লাপাড়া পৌরসভা সহ বিভিন্ন গ্রামের ৩৭ টি প্রতিমা একযোগে বিসর্জন দেওয়া হয়। 


প্রতিমা বিসর্জনের আয়োজন করে উল্লাপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৪, উল্লাপাড়া আসনের জাতীয় সংসদ সদস্য জননেতা তানভীর ইমাম।


আয়োজিত অনুষ্ঠানে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফার সঞ্চালনায় উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত ঘোষের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ উজ্জল হোসেন, উল্লাপাড়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ মাহফুজ হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান পান্না, মহিলা ভাইস চেয়ারম্যান রীবলী ইসলাম কবিতা, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম ও পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রতন কুমার সরকার প্রমুখ।


বিসর্জনের আগমুহূর্তে নির্বাচিত বিচারক মন্ডলীর সামনে আগত ৩৭ টি প্রতিমা প্রদর্শন করা হয়। বিচার শেষে শ্রেষ্ঠ প্রতিমা হিসেবে যৌথভাবে প্রথম স্থান অধিকার করে ঘোষগাঁতী মহল্লার মায়া মন্দির ও পালপাড়া মহল্লার মৈত্রী যুবসংঘ মন্দির, দ্বিতীয় হয় ঘোষগাঁতী মহল্লার মাতৃমন্দির ও তৃতীয় স্থান অধিকার করে পালপাড়া মহল্লার আদি অর্ণিবান মন্দির। পরে তাদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি এমপি তানভীর ইমাম। অনুষ্ঠানে অংশ গ্রহনকারি বাকী প্রতিমাগুলোকে সৌজন্য পুরস্কার প্রদান করা হয়। 

 

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত ঘোষ জানান, বিসর্জনের মধ্য দিয়ে মা দুর্গার সন্তান কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতীসহ তিনি চলে গেলেন কৈলাসে স্বামীর ঘরে। আবার এক বছর পর নতুন শরতে ‘পিতৃগৃহ’এই ধরণীতে ফিরবেন। বিসর্জনের আগে ভক্তরা বিষাদ ভুলে হাসিমুখে দেবী মাকে বিদায় জানাতে সিঁদুর খেলায় মেতে ওঠেন মন্ডপে মন্ডপে। বিসর্জনের আগপর্যন্ত তারা একে-অন্যকে সিঁদুরে রাঙিয়ে নাচ-গান করে। যেন সারা বছর এমনি আনন্দে কাটে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।