লাইট হাউজ ফরিদপুরের পিপিই ট্রেনিং অনুষ্ঠিত

S M Ashraful Azom
1

 : একজন স্বাস্থ্য কর্মীর জন্য স্বাস্থ্য সেবা কেন্দ্রে ব্যক্তির স্বাস্থ্য সেবা প্রদানের পর সংক্রমণ প্রতিরোধ করার জন্য স্বাস্থ্য কর্মীর ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর (পিপিই) সঠিক ব্যবহার ও ব্যবহার পরবর্তী সুরক্ষা সামগ্রীর ব্যবস্থাপনা নিশ্চিত করণে আজ সোমবার লাইট হাউজ ফরিদপুর সেবা কেন্দ্রে একদিনের পিপিই ট্রেনিং অনুষ্ঠিত হয়। 

লাইট হাউজ ফরিদপুরের পিপিই ট্রেনিং অনুষ্ঠিত



 লাইট হাউজ এর ব্যবস্থাপক মো.পলাশ খানের তত্ত¡াবধানে ট্রেনিংটি পরিচালনা করেন মেডিক্যাল এ্যাসিসটেন্ট মো. মাহাবুব হাসান। ট্রেনিংটির উদ্দেশ্য সম্পর্কে মো. পলাশ খান বলেন,  পিপিই-এর অযৌক্তিক এবং অনুপযুক্ত ব্যবহার কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি বাড়ানোর পাশাপাশি পিপিই এর ঘাটতি ও অপচয়ের কারণ হতে পারে।  তাছাড়া পিপিই ব্যবহারের পর তা সংক্রামক বর্জ্যে পরিণত হওয়ায় তা সঠিকভাবে নিষ্কাশন না করলে জনস্বাস্থ্য এবং পরিবেশের জন্য মারাত্মক হুমকি স্বরুপ হয়ে উঠতে পারে। তাই, যে কোন স্বাস্থ্যসেবা কেন্দ্রে পিপিই যথাযথ নিয়ম মেনে ব্যবহার, রক্ষণাবেক্ষণ এবং নিষ্কাশন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মো. মাহবুব হাসান বলেন, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) হল প্রতিরক্ষামূলক গাউন, হেলমেট, গগলস ইত্যাদি সরঞ্জাম যা পরিধানকারীর শরীরকে আঘাত বা সংক্রমণ থেকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে। পিপিই স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং রোগী/ক্লায়েন্ট উভয়কেই সংক্রামক ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। এই সরঞ্জামটি ব্যক্তিগত তাই একজনের ব্যবহৃত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) অন্যের ব্যবহার করা উচিত নয়।

উল্লেখ্য লাইট হাউজ ফরিদপুর মূলত আইসিডিডিআর,বির ব্যবস্থাপনায় ও গেøাাবাল ফান্ডের আর্থিক সহায়তায় এবং জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রাম এর সার্বিক তত্ত¡াবধানে ‘প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন এন্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কি পপুলেশন্স ইন বাংলাদেশ’ নামক প্রকল্পের আওতায় ঝুঁকিপুর্ণ পূরুষ  ও হিজড়া জনগোষ্ঠীর এইচআইভি/এইডস প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়ন করছে। উক্ত প্রকল্পের অস্তর্গত সি১৯আরএম অংশএর সহযোগীতায় ট্রেনিংটি সম্পাদিত হয় যেখানে লাইট হাউজ ফরিদপুর সেবা কেন্দ্রের সকল কর্মীগণ অংশগ্রহণ করেন।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

1মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

  1. চমৎকার আয়োজন। এ প্রশিক্ষণ স্বাস্থ্যকর্মীদের করোনা প্রতিরোধে সহায়তা করবে।

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top