রৌমারীর বালুর চরে বাদাম চাষ কৃষকের মুখে হাসি

🕧Published on:

 : কুড়িগ্রামের রৌমারীর বালুর চরে অনাবাদী জমিতে বাদাম চাষে লক্ষমাত্রা ছাড়িয়েছে। অপর দিকে বাদামের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। বর্তমানে চরাঞ্চলে শুরু হয়েছে বাদাম তোলার মহোৎসব। ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষক কৃষানীর মুখে হাসি ফুটেছে।

রৌমারীর বালুর চরে বাদাম চাষ কৃষকের মুখে হাসি



 বৃহস্পতিবার সরেজমিনে উপজেলার বন্দবেড়, যাদুরচর ও চরশৌলমারী ইউনিয়নের চরগুলো ঘুরে দেখা গেছে, দিগন্ত জুড়ে বাদাম আর বাদাম ক্ষেত। যেদিকে দু'চোখ যায় শুধু সবুজের সমারোহ কৃষক বাদাম তোলার কাজে ব্যস্তসময় পার করছেন। এসব বাদাম উপজেলার বিভিন্ন বাজারে পাইকারি দামে ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হচ্ছে। তারা বাদাম বস্তাজাত করে দেশের বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছে। ক্রেতার সংখ্যা বেশি থাকলে কৃষকেরা অনেক লাভবান হতো। কৃষি প্রণোদনার পরিমাণ বৃদ্ধি করলে আগামীতে বাদাম চাষে অনেক কৃষক ঝুঁকে পড়বে। কারন বাদাম চাষে খরচ কম, লাভ বেশি।

ফলোয়ারচর গ্রামের কৃষক আজিজুল হক বলেন, চলতি মৌসুমে আমার অনাবাদী ২বিঘা জমিতে উপজেলা কৃষি অফিসারদের সহযোগিতায় ও পরামর্শে বাদাম চাষ করেছি। ফসল ঘরে তোলা পর্যন্ত ২বিঘা জমিতে আমার খরচ হয়েছে প্রায় ২৫ হাজার টাকা। এবছর বাজারে বাদামের দাম প্রায় ১ হাজার ৯’শ টাকা থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আরো কিছু বেশি দামে বিক্রি হলে আমার প্রায় ৫০ থেকে ৬০ হাজার টাকা আয় হবে। 

ঘুঘুমারী গ্রামের কৃষক নজরুল ইসলাম বলেন, আমি প্রতি বছর বাদামের চাষাবাদ করি। উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল রউফ এর পরামর্শ অনুযায়ী এ মৌসুমে আমি ৩ বিঘা জমিতে বাদাম চাষ করি। অন্য বছরের তুলনায় এ বছর বাদামের অনেক বেশি ফলন হয়েছে। আমি নিয়ত করেছি আগামি বছরে ৭ বিঘা জমিতে বাদামের চাষাবাদ করবো।

ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাসুদা পারভীন রিক্তা বলন, এবছর আবহাওয়া ভালো থাকায় বাদামের চাষ অনেক বেশি হয়েছে। আমরা বাদাম চাষের জন্য কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে আসছি।

উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধরী বলেন, এ মৌসুমে বাদাম চাষে লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ১৬০ হেক্টর জমি ও লক্ষমাত্রা ছাড়িয়ে অর্জিত হয়েছে প্রায় ১৬৫ হেক্টর। স্থানীয় ভাবে উন্নত জাতের বাদাম বারি-৮, বারি-৯ ও আবওহাওয়া অনুকুলে থাকায় এবং পোকার আক্রমণ না করায় এবারে ফলন ভালো হয়েছে। আমরা সব সময় কৃষকের সাথে যোগাযোগ রাখছি। আরো কি ভাবে বাদামের চাষাবাদ ভালো করা যায় এবিষয়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও বাদাম চাষের জন্য কৃষকদের মাঝে বাদামবীজ ও সার দেওয়া হয়েছে।



শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

0comments

মন্তব্য করুন

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।