পুঁজিবাজারে দুই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

S M Ashraful Azom
0

: চাঙ্গা হতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। আজ মঙ্গলবার (১৭ জানুয়ারী) সূচকের চাঙ্গা ভাবের মধ্য দিয়ে শেষ হয়েছে দুই পুঁজিবাজারের লেনদেন।

পুঁজিবাজারে দুই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন



 বিমা, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনর পরিমাণ।


বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯০০ কোটি ৪৮ লাখ ২১ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। ২ মাস ৮ দিনের মধ্যে পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে আজ। এর আগে, গত বছরের ৯ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকা।


অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লখ ৯৬ হাজার ২১৪ টাকা। এর আগে, গত বছরের ৯ নভেম্বর লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭৬ লাখ ৫৮ হাজার টাকা।


ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার বাজারটিতে ৩৭৩টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৪০০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এদিন লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৬৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ারের দাম।


আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৩ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৯ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।


মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, নাভানা ফার্মা, জেএমআই হসপিটাল, ইন্ট্রাকো রিফুয়েলিং, ইস্টার্ন হাউজিং এবং লাফার্জহোলসিম লিমিটেড।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫২৯ পয়েন্টে।


সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৭টির ও ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top