খাবার শেষে কতক্ষণ হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো

S M Ashraful Azom
0

: শরীরকে সুস্থ রাখতে প্রত্যেক মানুষরই প্রতিদিন হাঁটার অভ্যাস করা উচিত। হাঁটলে আমাদের শরীরের প্রতিটি কোষে বিশুদ্ধ রক্ত এবং অক্সিজেন পৌঁছে যায়। ফলে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং সহজেই অসুখে পড়ার প্রবণতা কমে। 

খাবার শেষে কতক্ষণ হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো



সাধারণত হাঁটার কিছু নির্দিষ্ট সময় আছে, যা কেবল সেই সময়ে করলেই হতে পারবেন সুস্বাস্থ্যর অধিকারী। সেরকমই একটি বিশেষ সময় হচ্ছে খাবার খাওয়ার পর। খাবার খাওয়ার পরে কিছুক্ষণ হাঁটাহাঁটি করলে আপনি পাবেন বেশকিছু উপকারিতা। বিশেষজ্ঞরাও শরীর সুস্থ রাখতে সকালে এবং বিকালে নিয়মিত হাঁটার পরামর্শ দেন। তবে খাওয়ার পর হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী কিনা তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।


বিশেষজ্ঞরা বলছেন, খাবার খাওয়ার পর হাঁটার নানা উপকারিতা রয়েছে। যেমন-


>>> বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত হাঁটার পাশাপাশি খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস থাকলে, তা খাবার হজমে অনেক উপকার করে। তাদের মতে, যাদের হজমের নানা সমস্যা রয়েছে, তাদের জন্য অবশ্যই খাওয়ার পর হাঁটা দরকার। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরের অঙ্গপ্রত্যঙ্গের সঞ্চালন হলে খাবার সঠিকভাবে পাকস্থলীতে যায় এবং তা দ্রুত হজম হতেও সাহায্য করে।


>>> শুধু খাবার হজমে সাহায্য করাই নয়, খাওয়ার পর হাঁটলে রক্তে শর্করার মাত্রা সঠিক থাকে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, যারা টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিসে ভুগছেন, তারা যদি নিয়মিত খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটেন, তাহলে রক্তে শর্করা তৈরিতে তার প্রভাব পড়ে। তাদের ভাষায়, খাবার রক্তে শর্করা তৈরি করে। কিন্তু খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস থাকলে রক্তে শর্করা তৈরি প্রতিরোধ করা সম্ভব হয়। ফলে ডায়াবেটিস রোগও প্রতিরোধ করা যায়। রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে প্রত্যেক বার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হালকা হাঁটার প্রয়োজন।


>>> হৃদরোগের ঝুঁকি কমাতে বিশেষজ্ঞরা নিয়মিত শরীরচর্চার পরামর্ম দেন। খাবার খাওয়ার পর নিয়মিত হাঁটাচলা করলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে। আর রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম থাকলে স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাকের মতো হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।


>>> যারা অতিরিক্ত ওজন কমানো নিয়ে চিন্তায় রয়েছেন, তাদের জন্যও খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস খুবই উপকারী।


>>> অনেক গবেষণায় দেখা গেছে, খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার অভ্যাস থাকলে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস খুবই উপকারী।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top