[৫৬৪] খাবারের পাতে রাখুন ‘সজনে পাতার বড়া’, জেনে নিন রেসিপি...

S M Ashraful Azom
0

: এক সময়ের অবহেলিত সবজি সজনে বর্তমান পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব। এর ফুল, পাতা, ফল সব কিছুই সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর।

খাবারের পাতে রাখুন ‘সজনে পাতার বড়া’, জেনে নিন রেসিপি...



বিজ্ঞানীরা পুষ্টির দিক দিয়ে সজনে, এর ফুল ও পাতাকে সুপার ফুড হিসেবে বিবেচনা করেছেন। আর সজনে গাছের বৈজ্ঞানিক নাম দিয়েছে মরিংগা ওলেইফেরা। ইংরেজিতে গাছটিকে মিরাকল ট্রি বা অলৌকিক গাছ নামে আখ্যায়িত করা হয়েছে।


এর স্বাস্থ্য উপকারিতা বলে শেষ করার মতো নয়। অন্ধত্ব দূর করতে বেশি কার্যকরী, কারণ গাজরের চেয়ে বেশি ভিটামিন এ থাকে এর পাতায়। এছাড়া সজনে পাতা আ্যনিমিয়া দূর করে, কারণ এতে শাকের চেয়ে ২৫ গুণ বেশি আয়রন আছে।


কলা থেকে বেশি পটাশিয়াম থাকে সজনে পাতায়। নিয়মিত এই পাতা খেলে হার্ট ভালো থাকে, উচ্চ রক্তচাপ কমে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, কোলেস্টেরেল কমায় ও হজম শক্তি বাড়াতে সাহায্য করে।


সজনে পাতার ভর্তা থেকে শুরু করে এর বড়া সবার কাছেই প্রিয়। তবে যারা রান্না করে এই পাতা খেতে চান না তারা খুব সহজেই এই পাতার গুঁড়া পানিতে মিশিয়ে পান করতে পারেন। চাইলে সজনে পাতার বড়া তৈরি করতে পারেন খুব সহজেই, দেখুন রেসিপিটি-



উপকরণ:

১. সজনে পাতা

২. মাছের ডিম

৩. পেঁয়াজ কুচি

৪. কাঁচা মরিচ কুচি

৫. আদা-রসুন বাটা

৬. লবণ ও

৭. সামান্য সরিষার তেল।



প্রণালী:

প্রথমে সজনে পাতা ধুয়ে সামান্য কুচি করে নিন। এরপর মাছের ডিম সামান্য ব্লেন্ড বা পাটায় বেটে মিহি করে নিতে হবে। এবার একে একে সব উপকরণ দিয়ে মেখে নিন।


প্যানে সামান্য সরিষার তেল গরম করে হালকা আঁচে বড়াগুলো এপিঠ-ওপিঠ বাদামিরঙা করে ভেজে নিন। নামানোর আগে বড়াগুলোর উপরে খাঁটি ঘি ছড়িয়ে দিন। এতে দারুণ ফ্লেভার পাবেন। ব্যাস! তৈরি হয়ে গেল সুস্বাদু ও স্বাস্থ্য সজনে পাতার বড়া।


এবার দুপুরের ভোজে পরিবারের সদস্যদের নিয়ে খান বেশ আয়েশে।  


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top