[৯৮০] রাজধানীতে ডা. মো. নুরুল আমিন তামিজী স্মরণসভা

S M Ashraful Azom
0

: কবিসংসদ বাংলাদেশ কর্তৃক গত ৪ আগস্ট শুক্রবার বিকাল ৫টায় রাজধানীর কবি জসীমউদ্দিন এর বাসভবনে সর্বজন শ্রদ্ধেয় সমবায়ী ও সমাজসেবী ডা. মো. নুরুল আমিন তামিজীর স্মরণসভা অনুষ্ঠিত হয়। 

রাজধানীতে ডা. মো. নুরুল আমিন তামিজী স্মরণসভা



সভায়  সভাপতিত্ব করেন তার জেষ্ঠ পুত্র ও জাতীয় মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবাধিকার তাত্ত্বিক, সমাজবিজ্ঞানী অধ্যাপক মু. নজরুল ইসলাম তামিজী। বক্তব্য রাখেন বরেণ্য কবি আসাদ কাজল, লেখক গবেষক ড. ফোরকান উদ্দিন আহমদ, ডা. নুরুল আমিন তামিজী স্মৃতি সংসদ এর মহাসচিব জাগ্রত মহানায়ক শিহাব রিফাত আলম, বীর মুক্তিযোদ্ধা কবি ও সাংবদিক জাহাঙ্গীর হাবিব উল্লাহ, রাজনীতিবিদ জহিরুল কাইয়ুম, গণ আজাদী লীগ এর সাধারণ সম্পাদক আতাউল্লা খান, কবি রওশন আরা, কবি আউয়াল খন্দকার,  অভিনেতা এবি বাদল, কবি বাপ্পি সাহা, কবি জাহানারা জানি, কবি সুবর্ণা দাস, , কবি ইকবাল হোসেন, কবি রুবেল আহমেদ, মানবাধিকার কর্মী ফরহাদ হোসেন, কথাকর্মী অনুপম বড়ুয়া, মানবাধিকার কর্মী নাজমুল হাসান মিলন, মানবাধিকার কর্মী আব্দুর রাজ্জাক প্রমুখ। স্মরণসভা পরিচালনা করেন কবিসংসদ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি তৌহিদুল ইসলাম কনক।

জাতীয় মানবাধিকার সোসাইটি কর্তৃক রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে গত ৩০ জুলাই ২০২৩ রোববার ডা. মো. নুরুল আমিন তামিজী স্মরণসভায় শিক্ষাবিদ অধ্যাপক নুরুল আমিন চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এ সভায় সম্মানিত  অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী নাজিম উদ্দিন আল আজাদ, বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ ডা. শাহাদাত হোসেন, অধ্যাপক মু. নজরুল ইসলাম তামিজী, ড. ফোরকান আহমেদ,  অধ্যক্ষ মোহাম্মদ আলী খান চৌধুরী মানিক, কবি অশোক ধর, অ্যাডভোকেট ইব্রাহিম খলিল মজুমদার, ড. শহীদ মনজুর, এম ইব্রাহিম পাটোয়ারী,  নারীনেত্রী কানন আরা, কবি ও গীতিকার মিজানুর রহমান, কবি জান্নাতুল ফেরদৌসী, রসায়নবিদ মাহবুবুর রশীদ পলাশসহ বিশিষ্টজনরা।

ডা. মো. নুরুল আমিন তামিজী (১৯৩৯-১৪ জুলাই ২০২৩) একজন আলোকিত সমবায়ী ও উন্নয়ন কর্মী ছিলেন। তিনি অনগ্রসর জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়ন ও সমবায়ভিত্তিক বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে আজীবন কাজ করেছেন। তার বিশেষ অবদান ছিল দরিদ্র অসহায় কৃষকদের নিয়ে মন্দুক সমিতি প্রতিষ্ঠা (১৯৬৯)। ১৯৮৪ সালে তিনি প্রতিষ্ঠা করেন মন্দুক সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি।

৬২'র শিক্ষা আন্দোলন, ৬৬'র ৬ দফা আন্দোলন ও ৬৯'র গণ অভ্যুথ্যানের একজন সক্রিয় কর্মী ছিলেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি চট্টগ্রামে অবস্থান করেন। তিনি গণসঙ্গীত শিল্পী হিসেবে মাঠে ময়দানে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের প্রেরণা যোগান এবং সর্বসাধারণের মধ্যে জনসচেতনতা তৈরীতে ভুমিকা রাখেন। ১৯৮৪ সালে জাতীয় সমবায় দিবস এর অনুষ্ঠানে তৎকালীন মহামান্য রাষ্ট্রপতির হাত থেকে রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কার গ্রহন করেন।

তিনি ১৯৩৯ সালে কুমিল্লা জেলার বরুড়া উপজেলার মন্দুক গ্রামের অভিজাত পরিবার তামিজী পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা পন্ডিত নুর মোহাম্মদ তামিজী ও পিতামহ মৌলভী তমিজ উদ্দীন তামিজী অনেক ভু সম্পত্তির মালিক ছিলেন। পৈতৃক সুত্রে প্রাপ্ত সন্পত্তির অধিকাংশই তিনি মানবকল্যাণে ব্যায় করেন। ডা. মো. নুরুল আমিন তামিজী চিকিৎসক হিসেবে ষাটের দশকে চট্টগ্রাম ও সিলেটে ব্যাপক সুনাম অর্জন করলেও গ্রামের অসহায় মানুষদের সমবায়ের মাধ্যমে জীবনমান উন্নয়নের লক্ষ্যে গ্রামে চলে আসেন (১৯৭৩)। 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top