[১১৭৩] নির্বাচনী ইশতেহারে পানি, স্যানিটেশন ও হাইজিন সংক্রান্ত ধারা থাকবে

S M Ashraful Azom
0

: ওয়াশ (পানি, স্যানিটেশন ও হাইজিন) সংক্রান্ত জাতীয় পর্যায়ের নেটওয়ার্ক এর পক্ষ থেকে একটি প্রতিনিধিদল পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব ড. শামসুল আলম এর দপ্তরে আজ মঙ্গলবার (২২ আগস্ট)  একটি বৈঠক করেন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে রাজনৈতিক ইশতেহারে পানি, স্যানিটেশন ও হাইজিন সংক্রান্ত প্রস্তাবনাসমূহ অন্তর্ভূক্ত করার দাবী জানান।

নির্বাচনী ইশতেহারে পানি, স্যানিটেশন ও হাইজিন সংক্রান্ত ধারা থাকবে



পরিকল্পনা প্রতিমন্ত্রী জনাব ড. শামসুল আলম জানান তিনি রাজনৈতিক ইশতেহারে পানি, স্যানিটেশন এবং হাইজিনের সংক্রান্ত প্রস্তাবনাসমূহ অন্তর্ভূক্ত করার ব্যাপারে ইতিবাচক ভূমিকা রাখবেন।

ওয়াশ নেটওয়ার্ক এর পক্ষ থেকে পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে ক্ষমতাসীন দলের নির্বাচনী ইশতেহারে ৪টি প্রস্তাবনা অন্তর্ভুক্ত করার দাবী জানানো হয়। এগুলো হল


১. সকলের জন্য আর্সেনিক, লবণ (আয়রন) ও জীবাণুমুক্ত নিরাপদ সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে যথাযথ কর্মসূচী প্রণয়ন ও বাস্তবায়ন করা।

২. পানির উৎসমূহ দূষণমুক্ত ও টেকসই করতে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনাসহ নিরাপদ পানির যথোপযুক্ত প্রযুক্তির উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা।

৩. পরিবেশকে সুরক্ষিত রাখতে জনসমাগমস্থল, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতালসহ সকল প্রতিষ্ঠানে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন সেবা নিশ্চিত করা এবং দুর্গম ও পিছিয়ে পড়া গ্রামীণ এলাকা এবং শহরের বস্তি ও নি আয়ের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীসহ সকলের জন্য অন্তর্ভূক্তিমূলক ওয়াশ সেবা নিশ্চিত করা।

৪. স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ধারাবাহিকতায় পানি ও স্যানিটেশনের নতুন নতুন প্রযুক্তিউদ্ভাবন ও গ্রহণে গবেষণা ও উন্নয়নের পদক্ষেপ গ্রহণ করা।


প্রতিমন্ত্রী জনাব ড. শামসুল হক বলেন, বাজেটের সময়  পানি, স্যানিটেশন এবং হাইজিন সংক্রান্ত প্রয়োজনভিত্তিক এবং জনগুরুত্বপূর্ণ  প্রকল্প নেওয়ার উপর গুরুত্ব দিলে ২০৩০ সালের মধ্যে এসডিজি ৬ অর্জন সম্ভব।


তিনি আরও বলেন এসডিজি অগ্রগতির পরিমাপক হিসেবে কেবলমাত্র জাতীয় সংস্থা যেমন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর তথ্য ও উপাত্তই গ্রহণযোগ্য।


নেটওয়ার্ক এর পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন ওয়াটার এইডের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. খাইরুল ইসলাম, স্যানিটেশন এন্ড ওয়াটার ফর অল নেটওয়ার্ক এর দক্ষিণ এশিয়ার প্রতিনিধি এবং ডরপ এর উপ-নির্বাহী পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান, ওয়াটারএইড এর পলিসি অ্যান্ড এডভোকেসি ডিরেক্টর পার্থ হাফেজ শেখ, ফ্যানসা-বিডির আহ্বায়ক জোসেফ হালদার, কোয়ালিশন ফর আরবান পুওর এর নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সান ইয়াত এবং নগর দরিদ্র বস্তিবাসী উন্নয়ন সংস্থা এর সাধারণ সম্পাদক ফাতেমা আক্তারসহ বাংলাদেশের পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয় বাস্তবায়নকারী বিভিন্ন স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top