চীন–রাশিয়ার জাহাকে নিরাপদ রাখার প্রতিশ্রুতি দিল হুথিরা

S M Ashraful Azom
0

: লোহিত সাগরে চীন ও রাশিয়ার পণ্যবাহী জাহাজগুলো নিরাপদ থাকবে বলে ঘোষণা দিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি।

চীন–রাশিয়ার জাহাকে নিরাপদ রাখার প্রতিশ্রুতি দিল হুথিরা



গত শুক্রবার রুশ সংবাদমাধ্যম ‘ইজভেস্তিয়া’য় প্রকাশিত এক সাক্ষাৎকারে হুথির জ্যেষ্ঠ কর্মকর্তা মোহাম্মদ আল-বুখাইতি এ ঘোষণা দেন। খবর এএফপির।


তিনি বলেন, শুধু ইসরাইল ও তার মিত্রদেশগুলোর সঙ্গে সম্পর্কযুক্ত জাহাজগুলোতেই হামলা করা হবে। এ ছাড়া ইয়েমেনের আশপাশের জলসীমায় চীন ও রাশিয়াসহ অন্যান্য দেশের জাহাজ নিরাপদ থাকবে।


মোহাম্মদ আল-বুখাইতি বলেন, আমাদের নিজেদের স্বার্থেই অন্যান্য জাহাজের নিরাপত্তা নিশ্চিত করব। কারণ ইয়েমেনের অর্থনীতির জন্য এ সমুদ্রসীমায় অবাধ নৌপরিবহণের বিষয়টি গুরুত্বপূর্ণ। তবে যে কোনোভাবে ইসরাইলের সঙ্গে সম্পর্কযুক্ত জাহাজগুলোয় হামলা অব্যাহত থাকবে।’


ফিলিস্তিনের স্বাধীনতাকমী গোষ্ঠী হামাসকে নির্মূলের ঘোষণা দিয়ে গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় সর্বাত্মক হামলা শুরু করে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত ২৪ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে দাবি করেছে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। আহত হয়েছেন ৬২ হাজারেও বেশি মানুষ। এ ছাড়া বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ। এর পর থেকে নিরীহ ফিলিস্তিনিদের পাশে থাকার ঘোষণা দিয়ে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগর দিয়ে ইসরাইলগামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা করতে শুরু করে।


হুথিরা হুশিয়ারি দিয়ে বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন কোনো জাহাজ যেন ইয়েমেনের জলসীমা অতিক্রম করতে না পারে, সেই ব্যবস্থা তারা করবে।


মোহাম্মদ আল-বুখাইতি বলেন, ‘লোহিত সাগরে বিভিন্ন জাহাজে হামলার জন্য সংশ্লিষ্ট নৌপরিবহণ সংস্থাগুলোই দায়ী। তাদের ভিন্ন পথ ব্যবহার করতে বলা হয়েছিল, কিন্তু তারা সেই নির্দেশনা মানেনি।’


হুথির এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আমরা কোনো জাহাজ ডুবিয়ে দিতে বা জব্দ করতে চাই না। আমাদের লক্ষ্য হচ্ছে— ইহুদি রাষ্ট্রের (ইসরাইল) জন্য গাজা উপত্যকায় ধ্বংসযজ্ঞ পরিচালনা করাকে ব্যয়বহুল করে তোলা, যাতে তারা এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকে।’ 


শেয়ার করুন

সেবা হট নিউজ: সত্য প্রকাশে আপোষহীন

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top