রাশিয়া থেকে কক্ষপথে 'পার্স-১' স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান

Seba Hot News
0

সেবা ডেস্ক: ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে, ইরান সফলভাবে রাশিয়া থেকে "পার্স-১" দূর-সংবেদী এবং ইমেজিং উপগ্রহ কক্ষপথে উৎক্ষেপণ করেছে। 

রাশিয়া থেকে কক্ষপথে 'পার্স-১' স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান
একটি Soyuz-2.1b রকেট বুস্টার একটি ফ্রেগাট উপরের স্টেজ সহ, রাশিয়ান দ্য Meteor-M মহাকাশযান এবং 18টি রাশিয়ান এবং বিদেশী অতিরিক্ত ছোট উপগ্রহ বহন করে, রাশিয়ার সুদূর পূর্ব আমুর অঞ্চলের ভোস্টোচনি কসমোড্রোমে একটি লঞ্চপ্যাড থেকে বিস্ফোরণ। ছবি: REUTERS, ফেব্রুয়ারী 29, 2024.



রাশিয়ান Soyuz-2.1b লঞ্চারের সহায়তায় প্রক্ষেপণের লাইভ সম্প্রচার ইরানি রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়।

ইরানের সরকারি সংবাদ সংস্থা আইআরএনএ জানিয়েছে যে, স্যাটেলাইটটি রাশিয়ার ভোস্তোচনি লঞ্চ বেস থেকে উৎক্ষেপণ করা হয়েছে, যা মস্কো থেকে প্রায় ৮ হাজার কিলোমিটার (৫ হাজার মাইল) পূর্বে অবস্থিত। ইরানের টেলিযোগাযোগ মন্ত্রী ইসা জারেপুর জোর দিয়ে বলেছেন, "পার্স-১" সম্পূর্ণভাবে ইরানের মধ্যেই দেশীয়ভাবে তৈরি করা হয়েছে। তিনি উল্লেখ করেছেন যে, ইরান গত দুই বছরে মোট বারোটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।
(ads1)
ইরান এর আগে জানুয়ারিতে তিনটি স্যাটেলাইট একসাথে কক্ষপথে উৎক্ষেপণের ঘোষণা দিয়েছিল, যা রেভ্যোল্যুশনারি গার্ডস কর্তৃক একটি গবেষণা স্যাটেলাইট মোতায়েনের ঘটনার পরেই ঘটেছিল। ব্যালাস্টিক মিসাইলের জন্য দ্বৈত-ব্যবহারযোগ্য প্রযুক্তি নিয়ে উদ্বেগের কারণে পশ্চিমা দেশগুলি এ ধরনের উৎক্ষেপণের বিরুদ্ধে সতর্কতা জারি করলেও ইরান দাবি করেছে যে, তাদের স্যাটেলাইট ও রকেট প্রোগ্রাম শুধুমাত্র সামরিক ও প্রতিরক্ষা উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে।
(ads2)
২০২২ সালের আগস্ট মাসে, রাশিয়া বিতর্কিতভাবে ইরানের রিমোট-সেন্সিং খায়্যাম উপগ্রহ কাজাখস্তান থেকে কক্ষপথে পাঠিয়েছে। এই পদক্ষেপটি সামরিক লক্ষ্যবস্তুর সম্ভাব্য বর্ধিত নজরদারি ক্ষমতা নিয়ে বিতর্কের সূত্রপাত করেছে, বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার সংঘাতের প্রেক্ষাপটে। মস্কো ইরানের মতো দেশগুলির সঙ্গে সক্রিয়ভাবে জোট গড়ে তুলছে, যাদের উপর ইউক্রেনে মস্কোর আক্রমণকে সমর্থন করার জন্য সশস্ত্র ড্রোন সরবরাহ করার অভিযোগ রয়েছে।

 ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে ইরানের সমর্থনের অভিযোগের প্রেক্ষিতে, মার্কিন যুক্তরাষ্ট্র এই মাসে তেহরানের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা ঘোষণা করেছে। তেহরান এই অভিযোগ অস্বীকার করেছে।
ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top