শরিয়তের দৃষ্টিতে অপবিত্র জায়গায় আল্লাহর নাম উচ্চারণ করা!?

Seba Hot News
0

সেবা ডেস্ক: সর্ব শক্তিমান আল্লাহ তাআলাকে অপবিত্র জায়গায় মনে মনে স্মরণ করলে গুনাহ হবে না। তবে আল্লাহর নাম মুখে উচ্চারণ করা গুনাহের কাজ। 

শরিয়তের দৃষ্টিতে অপবিত্র জায়গায় আল্লাহর নাম উচ্চারণ করা!?


আল্লাহর প্রিয় হাবিব রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম টয়লেটে যাওয়ার আগে আল্লাহর নাম খচিত আংটি খুলে রেখে যেতেন।

হাদিসে আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত রয়েছে, আল্লাহর রাসূল (সা.) টয়লেটে যাওয়ার সময় তার আংটি খুলে রেখে যেতেন। (সুনানে ইবনে মাজা: ৩০৩)

গোসলখানা যদি টয়লেট সংলগ্ন হয় এবং টয়লেট দুর্গন্ধযুক্ত হয় বা পরিচ্ছন্ন না হয়, তাহলে এ রকম গোসলখানায় ওজু করা থেকে বিরত থাকা উচিত। বিকল্প জায়গার অভাবে এ রকম গোসলখানায় ওজু করতে বাধ্য হলে আল্লাহর নাম উচ্চারণ করা বা দোয়া করা থেকে বিরত থাকা কর্তব্য।

তবে টয়লেট সংযুক্ত গোসলখানা যদি দুর্গন্ধমুক্ত হয়, গোসলখানার মেঝে ও দেয়াল পবিত্র হয়, কমোড যথাযথভাবে পরিস্কার করা থাকে বা ঢাকনা দেওয়া থাকে, তাহলে গোসলখানায় ওজু করা, অজুর শুরুতে বিসমিল্লাহসহ অন্যান্য দোয়া পড়া যাবে।

ট্যাগস

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top