দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা

Seba Hot News
0

সেবা ডেস্ক: দক্ষিণ এশিয়ার শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা, ভারতের মুম্বাইকে ছাড়িয়ে। সম্প্রতি প্রকাশিত ‘মার্সার কস্ট অব লিভিং সার্ভে-২০২৪’ থেকে এ তথ্য জানা গেছে।

দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা



প্রতি বছর বিদেশিদের জন্য বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করে মার্সার। চলতি বছরের তালিকায় হংকং শীর্ষে রয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে ঢাকা ১৪০ নম্বরে অবস্থান করছে, যা মুম্বাইয়ের পরেই। গত বছর ঢাকার অবস্থান ছিল ১৫৪ নম্বরে, অর্থাৎ এ বছর ব্যয়ের দিক থেকে ১৪ ধাপ এগিয়েছে ঢাকা।

অন্যদিকে, দক্ষিণ এশিয়ার মধ্যে মুম্বাই ১৩৬ নম্বরে অবস্থান নিয়ে প্রথম স্থান অধিকার করেছে। ভারতের অন্যান্য শহরগুলোর মধ্যে দিল্লি ১৬৫তম, চেন্নাই ১৮৯তম, বেঙ্গালুরু ১৯৫তম, হায়দরাবাদ ২০২তম, পুনে ২০৫তম এবং কলকাতা ২০৭তম স্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ১৯০তম এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ২২৪তম স্থানে রয়েছে।

মার্সার কস্ট অব লিভিং সার্ভে-২০২৪-এর তালিকায় এশিয়ার আফগানিস্তান, ভূটান, মালদ্বীপ ও নেপালের কোনো শহরের নাম নেই। তালিকায় শীর্ষে রয়েছে হংকং, যা গত বছর এবং তার আগের বছরেও শীর্ষে ছিল। দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর।

এ তালিকায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ৭ম এবং যুক্তরাজ্যের লন্ডন ৮ম অবস্থানে রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০টি বিষয় বিবেচনা করে এই তালিকা তৈরি করেছে মার্কিন ফিন্যান্সিয়াল সার্ভে কোম্পানি মার্সার। বিবেচনার বিষয়গুলোর মধ্যে রয়েছে পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদনের পেছনে ব্যয়।

বিশ্বের শীর্ষ ১০ ব্যয়বহুল শহর

১. হংকং
২. সিঙ্গাপুর
৩. জুরিখ, সুইজারল্যান্ড
৪. জেনেভা, সুইজারল্যান্ড
৫. বাসেল, সুইজারল্যান্ড
৬. বের্ন, সুইজারল্যান্ড
৭. নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র
৮. লন্ডন, যুক্তরাজ্য
৯. নাসাউ, বাহামা
১০. লস অ্যাঞ্জেলেস, যুক্তরাষ্ট্র

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top