ইভিএম বিতর্কে উত্তাল ভারত: ইলন মাস্কের টুইট ও রাজনৈতিক প্রতিক্রিয়া

Seba Hot News
0

সেবা ডেস্ক: বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে একটি টুইট করেছেন, যা ভারতের রাজনৈতিক মহলে নতুন বিতর্কের জন্ম দিয়েছে। ভারতীয় লোকসভা নির্বাচনের পর থেকে ইভিএম নিয়ে বিতর্ক অব্যাহত থাকলেও মাস্কের টুইটের পর তা নতুন মাত্রা পেয়েছে।

ইভিএম বিতর্কে উত্তাল ভারত ইলন মাস্কের টুইট ও রাজনৈতিক প্রতিক্রিয়া



রোববার (১৬ জুন) নিজের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ইলন মাস্ক লেখেন, “আমাদের ইভিএম ত্যাগ করা উচিত। কারণ, মানুষ কিংবা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে এটিকে প্রভাবিত (হ্যাক) করার ঝুঁকি বেশি।” মাস্কের এই মন্তব্য উত্তর আমেরিকার দেশ পুয়ের্তো রিকোয় ভোট প্রক্রিয়ায় কারচুপির অভিযোগ নিয়ে চলমান বিতর্ককে কেন্দ্র করে করা।

মাস্কের মন্তব্যের প্রেক্ষিতে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি এবং বিরোধী দল কংগ্রেস ও সমাজবাদী পার্টি (এসপি) বিতর্কে জড়িয়ে পড়েছে। বিজেপি নেতা ও ভারতের সাবেক ইলেকট্রনিক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর মাস্কের মন্তব্যের বিরোধিতা করে বলেন, মাস্ক সরলীকৃত ধারণার ওপর ভিত্তি করে মন্তব্য করেছেন। চন্দ্রশেখরের মতে, সুরক্ষিত ডিজিটাল হার্ডওয়্যার তৈরি করা সম্ভব এবং যুক্তরাষ্ট্রের মতো দেশে ব্যবহৃত সাধারণ যন্ত্রাংশ ভিত্তিক ভোটিং মেশিনে মাস্কের মন্তব্য প্রযোজ্য হতে পারে, কিন্তু ভারতের ইভিএমগুলো আলাদা।

অন্যদিকে, বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী মাস্কের মন্তব্যের পর এক্সে পোস্ট করে বলেন, “ইভিএম ভারতের ব্ল্যাক বক্স। কেউ সেটিকে পরীক্ষা করে দেখতে পারে না। আমাদের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উঠেছে।” এছাড়া, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেন, “আমরা আবারও আমাদের পুরনো দাবিটি প্রকাশ্যে আনছি। তা হলো, ভবিষ্যতের সব নির্বাচন ব্যালট পেপারের মাধ্যমে করতে হবে।”

এই বিতর্ক আরও জোরালো হয় যখন মুম্বাই উত্তর-পশ্চিম লোকসভা কেন্দ্রের জয়ী প্রার্থী বিজেপির রবীন্দ্র ওয়েইকরের শ্যালক মঙ্গেশ পান্ডিলকরের বিরুদ্ধে নিয়ম ভেঙে ফোন নিয়ে ভোট গণনাকেন্দ্রে ঢোকার অভিযোগ ওঠে। অভিযোগ অনুযায়ী, মঙ্গেশ ইভিএম ‘আনলক’ করার জন্য প্রয়োজনীয় ওটিপি তৈরি করতে সক্ষম ফোন নিয়ে কেন্দ্রে ঢুকেছিলেন। বিষয়টি বর্তমানে তদন্তাধীন।

মাস্কের টুইটের পর থেকে ইভিএমের স্বচ্ছতা নিয়ে বিতর্ক আরও জোরালো হয়েছে এবং বিভিন্ন রাজনৈতিক দল এই ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে। ইভিএমের ভবিষ্যৎ নিয়ে আলোচনা ও বিতর্ক চলমান রয়েছে।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top