হজ ২০২৪: ৯ জিলহজ আরাফাতে খুতবা দেবেন ড. মাহের আল মুয়াইকিলি

Seba Hot News
0

সেবা ডেস্ক: চলতি বছর পবিত্র হজের খুতবা দেবেন মক্কার পবিত্র মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়েখ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি। এই বছর তিনি আরাফাতের ময়দানে মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা দেবেন।

হজ ২০২৪ ৯ জিলহজ আরাফাতে খুতবা দেবেন ড. মাহের আল মুয়াইকিলি



শায়েখ ড. মাহের এক সময় গণিতের শিক্ষক ছিলেন এবং এরপর মসজিদে নববির সহকারী ইমাম, পরে মসজিদুল হারামের ইমাম ও খতিবের দায়িত্ব পেয়েছেন।

ড. মাহের আল মুয়াইকিলির জীবনবৃত্তান্ত:

  • জন্ম: ৭ জানুয়ারি, ১৯৬৯ সালে পবিত্র মদিনায়।
  • শিক্ষা: হিফজ শেষ করার পর মদিনার টিচার্স কলেজ থেকে গণিতে উচ্চশিক্ষা অর্জন করেন। ২০০৪ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ্‌ অনুষদ থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন এবং ২০১২ সালে একই প্রতিষ্ঠান থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।
  • কর্মজীবন: উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৫-২০০৬ সালে মসজিদে নববির সহকারী ইমাম হন এবং ২০০৭ সালে মসজিদুল হারামের ইমাম মনোনীত হন।
  • বিশ্বব্যাপী জনপ্রিয়তা: পবিত্র কোরআনের অসাধারণ তিলাওয়াতের জন্য তিনি বিশ্বব্যাপী জনপ্রিয়।
  • প্রথম খুতবা: ২০১৬ সালে বাদশাহ সালমান কর্তৃক মসজিদ আল হারামের খতিব হিসেবে নিযুক্ত হন এবং ঐ বছরের ১৫ জুলাই প্রথম খুতবা প্রদান করেন।
  • হজ খুতবা: ২০২৩ সালে মসজিদ আল নামিরাহতে ডেপুটি হজ খতিব নিযুক্ত হন এবং ২০২৪ সালে আরাফাতের খুতবা দেওয়ার জন্য মনোনীত হন।

ড. মাহের বিন হামাদ আল মুয়াইকিলি কোরআন তিলাওয়াত ও ইমামতির জন্য বিশেষভাবে পরিচিত এবং তার নেতৃত্বে বহু মুসলিম প্রার্থনার জন্য একত্রিত হন। তিনি শেখ আব্দুল রেহমান আল সুদাইস, শেখ আবদুল্লাহ আওয়াদ আল জুহানী এবং শেখ খালিদ আল ঘামাদির মতো বিশিষ্ট ইমামদের সাথে একত্রে ইমামতির দায়িত্ব পালন করেছেন।

(ads1)

Post a Comment

0Comments

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top